বিজ্ঞাপন

প্রিগোজিনকে ‘বহনকারী’ বিধ্বস্ত বিমানের ফ্লাইট রেকর্ডার উদ্ধার

August 26, 2023 | 1:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভাড়াটে বিদ্রোহী দল ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনকে বহনকারী বিমান বিধ্বস্ত হওয়ার স্থান থেকে ১০ জনের মরদেহ ও ফ্লাইট রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। প্রিগোজিন নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

মরদেহগুলোর জেনেটিক ও ফ্লাইট রেকর্ডার পরীক্ষা করার কাজ চলছে বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তারা। যাত্রীদের তালিকা অনুযায়ী, প্রিগোজিন এবং তার ডান হাতের মানুষ দিমিত্রি উতকিনসহ আরও পাঁচজন যাত্রী এবং এমব্রার লিগ্যাসি-৬০০ জেট বিমানের তিনজন ক্রু সদস্য ওই ফ্লাইটে ছিলেন।

শুক্রবার (২৫ আগস্ট) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের জানান, রাশিয়ার রাজধানীর উত্তর-পশ্চিমে টাভার অঞ্চলে গত বুধবারের বিমান দুর্ঘটনায় ১০ জনের ‘মর্মান্তিক’ মৃত্যুকে ঘিরে ‘অনেক জল্পনা’ ছিল।

আরও পড়ুন: মেধাবী হলেও ‍কিছু ভুল করেছিলেন প্রিগোজিন: পুতিন

তিনি বলেন, ‘এই জল্পনা একটি নির্দিষ্ট দিকে থেকে আসে, অবশ্যই তা পশ্চিম (পশ্চিমা দেশ)। যা সম্পূর্ণ মিথ্যা। আমাদের কাছে এই মুহূর্তে অনেক তথ্য নেই, সত্য স্পষ্ট করা দরকার। তবে এখনো তদন্ত চলছে।’

বিজ্ঞাপন

এসব তথ্য সামনে আসার পরও ওই বিমানে ইয়েভজেনি প্রিগোজিন উঠেছিলেন কি না— সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন দিমিত্রি পেসকভ।

এর আগে, গত বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় রাজধানী মস্কোর উত্তর এলাকায় একটি বিমান বিধ্বস্ত হয়। রাশিয়ার প্রতিরক্ষা দফতর জানিয়েছে, ওই বিমানের যাত্রীর তালিকায় ছিল প্রিগোজিনের না। রাশিয়ার সরকারি বিভিন্ন দফতরের বরাত দিয়ে ভূপাতিত বিমানে প্রিগোজিনের মরদেহ শনাক্ত করার খবর দিয়েছে দেশটির বিভিন্ন গণমাধ্যম। তবে প্রিগোজিনের মৃত্যু নিয়ে ধোঁয়াধা কাটেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন