বিজ্ঞাপন

অতিবৃষ্টিতে ফের জলাবদ্ধতার ভোগান্তি বন্দরনগরীতে

August 27, 2023 | 12:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: তিন সপ্তাহের ব্যবধানে ফের অতিবৃষ্টিতে চট্টগ্রাম নগরীর বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। মূল সড়কের পাশাপাশি জলাবদ্ধতা তৈরি হয়েছে নগরীর অলিগলিতেও। পানিবন্দি সড়কে নেমে দুর্ভোগে পড়তে হচ্ছে নগরবাসীকে। পানিবন্দি হয়ে পড়ায় চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কে যানবাহন চলাচল কার্যত বন্ধ হয়ে আছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কর্মকর্তারা জানিয়েছেন, তিন সপ্তাহ আগের মতো পরিস্থিতি তৈরি হয়েছে বন্দরনগরীতে। এক-তৃতীয়াংশেরও বেশি এলাকা পানিতে প্লাবিত হয়েছে।

শনিবার (২৬ আগস্ট) রাতভর চট্টগ্রাম নগরী ও আশপাশের এলাকায় টানা অতিবৃষ্টি হয়, যা রোববার ভোরেও অব্যাহত ছিল। সকালে কিছুসময় বৃষ্টি থামলেও ১১টার দিকে আবারও শুরু হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার রাত ১২টা থেকে রোববার সকাল ৯টা পর্যন্ত ৯ ঘণ্টায় ৭৬ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন
সড়কে পানি পেরিয়ে এভাবেই চলাচল করতে হয়েছে নগরবাসীকে

সড়কে পানি পেরিয়ে এভাবেই চলাচল করতে হয়েছে নগরবাসীকে

সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল জানিয়েছেন, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় চট্টগ্রামসহ আশপাশের এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত আরও দুই-তিন দিন অব্যাহত থাকতে পারে। এ সময়ের মধ্যে পাহাড়ধসের আশঙ্কা আছে। নদীবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

রাতভর বৃষ্টিতে নগরীর চান্দগাঁও, চকবাজার, বহদ্দারহাট, বাদুরতলা, শুলকবহর, মুরাদপুর, ফুলতলা, বাড়ইপাড়া, তিনপোলের মাথা, কাপাসগোলা, হালিশহর, সিডিএ আবাসিক এলাকাসহ আরও বিভিন্ন এলাকা পানিতে প্লাবিত হয়েছে। এসব এলাকায় সড়কে এবং অলিগলি কোথাও কোথাও হাঁটু থেকে কোমর পানিতে তলিয়ে গেছে।

পানিবন্দি পরিস্থিতিতে রোববার (২৭ আগস্ট) থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষা চট্টগ্রাম নগরীর ২৭ কেন্দ্র ও হাটহাজারী উপজেলার দুই কেন্দ্রে একঘণ্টা পিছিয়ে শুরু করতে হয়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সরকারি কলেজ কেন্দ্রে পরীক্ষার্থী বোনকে নিয়ে যাওয়া সানি মোহাম্মদ সারাবাংলাকে বলেন, ‘চকবাজারে হাঁটুর ওপর পানি ছিল। আমরা বহদ্দারহাটের বাসা থেকে সিএনজি ট্যাক্সিতে এসেছি। কিন্তু পানির কারণে গাড়ি আটকে যায়। এরপর পানিতে হেঁটে আমাদের কেন্দ্রে আসতে হয়েছে। খুবই কষ্ট হয়েছে। এভাবে পরীক্ষা দেয়া যায় না আসলে।’

চট্টগ্রাম-হাটহাজারী সড়ক ছিল পানির নিচে

চট্টগ্রাম-হাটহাজারী সড়ক ছিল পানির নিচে

নগরীর আসকারদিঘীর পাড় থেকে সীতাকুণ্ডের বিজয় সরণি কলেজ কেন্দ্রে যাওয়া এক পরীক্ষার্থীকে নিয়ে দুর্ভোগের কথা জানালেন তার চাচা রূপম বিশ্বাস। তিনি সারাবাংলাকে বলেন, ‘এ কে খান পর্যন্ত পৌঁছাতে খুব কষ্ট হয়েছে। একে তো রাস্তায় পানি, এরপর গাড়িও পাচ্ছিলাম না। ঠিকমতো কেন্দ্রে পৌঁছাতে পারবে কি না, দা নিয়েই টেনশনে ছিলাম।’

টানা বৃষ্টিতে জলাবদ্ধতার কারণে নগরীর কালুরঘাটে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীর ‘নলেজ পার্কের’ ভিত্তিপ্রস্তর স্থাপনের একটি কর্মসূচি বাতিল করা হয়েছে। তবে জেলা শিল্পকলা একাডেমিতে এ সংক্রান্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন চসিকের জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমেদ।

আগস্টের প্রথম সপ্তাহেও চট্টগ্রামে টানা বর্ষণে নগরীর বিভিন্ন এলাকা পানিবন্দি হয়ে পড়েছিল। ড্রেনের পানি সড়কে উঠে আসায় এবং নিচু এলাকার বাসাবাড়ি-দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান পানিবন্দি হয়ে পড়ায় লোকজনকে ব্যাপক ভোগান্তিতে পড়তে হয়েছিল।

বিজ্ঞাপন
যে যেভাবে পেরেছেন, চেষ্টা করছেন গন্তব্যে যেতে

যে যেভাবে পেরেছেন, চেষ্টা করছেন গন্তব্যে যেতে

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা আবুল হাশেম সারাবাংলাকে বলেন, ‘আগস্টের প্রথম সপ্তাহে বৃষ্টিতে যে পরিস্থিতি ছিল, এবারও একই পরিস্থিতি হয়েছে। নিচ এলাকাগুলো প্লাবিত হয়েছে। ড্রেনে-নালায় যেখানে পানি আটকে আছে, আমরা চেষ্টা করছি সেখানে যেন দ্রুত পানি নিষ্কাশন করা যায়। তবে রাতভর ভারি বৃষ্টি হয়েছে। ভোরে জোয়ার ছিল। এজন্য পানি বিভিন্ন এলাকায় ঢুকে গেছে। আবার বিভিন্ন খালে মাটি এখনও আছে। পানি দ্রুত যেতে পারছে না।’

এদিকে টানা বর্ষণে চট্টগ্রাম-হাটহাজারী-রাঙ্গামাটি মহাসড়কের নন্দীরহাট ও বড়দিঘীর পাড় এলাকায় সড়ক ডুবে গেছে। মহাসড়কের নন্দীরহাট অংশের এশিয়ান পেপার মিলের সামনে থেকে জগন্নাথ মন্দিরের সামনে পর্যন্ত সড়ক পানিবন্দি হয়ে আছে। সেখানে যানবাহন আটকে চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কে যানজট তৈরি হয়েছে।

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন