বিজ্ঞাপন

কারাগারে বিএনপি নেতা-কর্মীদের প্রেরণা জোগায় নজরুল: রিজভী

August 27, 2023 | 1:33 pm

ঢাবি করেসপন্ডেন্ট

কারাগারে থাকাকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতা-গান বিএনপি নেতা-কর্মীদের প্রেরণা জোগায় বলে মন্তব্য করেছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা যখন মিছিল করি বা স্লোগান দিই, তখন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের প্রেরণা জোগায়। ফ্যাসিবাদের এক দুঃসময় এবং দুঃশাসনের মধ্যে আমরা বাস করছি। আমাদের বিজয় অর্জন করতে হবে। এই দুঃশাসন থেকে পরিত্রাণের জন্য আমাদের অন্যতম প্রেরণা কাজী নজরুল ইসলাম।

রোববার (২৭ আগস্ট) সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অবস্থিত কবির মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তারেক রহমানের দেশে আসতে না পারা স্বাধীন দেশে অনাকাঙ্ক্ষিত জানিয়ে রিজভী বলেন, ‘দেশনায়ক তারেক রহমান দেশে আসতে পারছেন না। একটি স্বাধীন দেশ তো এমন হওয়ার কথা ছিল না। শুধু গণতন্ত্রের পক্ষে কথা বলার জন্য, গণতন্ত্রের পক্ষে স্লোগান ধরার জন্য আমাদের নেতাকর্মীদের নামে মিথ্যা ও গায়েবি মামলা দেওয়া হচ্ছে। ক্ষমতায় টিকে থাকার জন্য আমাদের নেত্রী খালেদা জিয়াকে, হাজার হাজার নেতাকর্মী কারাগারে বন্দি করে রাখা হয়েছে।’

বিজ্ঞাপন

জাতীয় কবির কবিতা-গান দুর্দিনে প্রেরণা জোগায় উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ এই নেতা বলেন, কাজী নজরুল ইসলাম একজন সাম্যের কবি। দ্রোহ ও প্রেমের কবি। ঘোর দুর্দিন অতিক্রম করার জন্য কাজী নজরুল ইসলামের কবিতা ও গান আমাদেরকে প্রেরণা জোগায়। মহান জাতীয় কবির কবিতা ও গান আজও এত প্রাসঙ্গিক যে ভয় ও আতঙ্কের পরিবেশের মধ্যে যখন আমাদের প্রতিদিন অতিবাহিত হচ্ছে, তখন এই অধিকারহারা, গণতন্ত্রহারা, মতপ্রকাশ ও কথা বলার স্বাধীনতাহারা মানুষদের কাছে এখনো উদ্দীপনার এবং প্রেরণার স্থল জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

সারাবাংলা/আরআইআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন