বিজ্ঞাপন

সর্বজনীন পেনশন স্কিম: ১২ দিনে ৫ কোটি টাকা জমা

August 28, 2023 | 7:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সর্বজনীন পেনশন চালুর প্রথম ১২ (১৭ থেকে ২৮ আগস্ট) দিনে পেনশন স্কিমে মোট চাঁদা দিয়েছেন ৯ হাজার ৭৫৩ জন। সম্মিলিতভাবে চারটি স্কিমে জমা হওয়া চাঁদার পরিমাণ প্রায় সাড়ে ৫ কোটি ৭ লাখ ৩৫ টাকা। প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা নামের চারটি আলাদা পেনশন কর্মসূচির আওতায় এই চাঁদা দেওয়া হয়েছে। তবে নতুন করে আরও দুটি কর্মসূচি চালুর চিন্তা করছে সরকার। জাতীয় পেনশন কর্তৃপক্ষের সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে পেনশন কর্তৃপক্ষের সদস্য গোলাম মোস্তফা সোমবার সন্ধ্যায় সারাবাংলাকে বলেন, সর্বজনীন পেনশন স্কিমে চালুর পর সোমবার (২৮ আগস্ট) পর্যন্ত নয় হাজার ৭৫৩ জন চাঁদা পরিশোধ করেছেন। তাদের জমা দেওয়া চাঁদার পরিমাণ পাঁচ কোটি ৭ লাখ ৩৫ হাজার টাকা।

তিনি বলেন, পেনশন স্কিম শুরুতে মানুষের কাছ থেকে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে। যে হারে নিবন্ধন সম্পন্ন করে চাঁদা দিচ্ছেন, সেটাকে আমরা খুবই ইতিবাচক হিসেবে দেখছি।

জানা গেছে, গত ১৭ আগস্ট (বৃহস্পতিবার) প্রধামন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধন করেন। শুরুতে প্রবাস স্কিম, প্রগতি স্কিম, সুরক্ষা স্কিম এবং সমতা স্কিম এ চার স্কিম নিয়ে সর্বজনীন পেনশন স্কিম চালু করলেও এখনো পরিচালন ব্যবস্থা, প্রশাসনিক ব্যবস্থা, বিনিয়োগ পলিসি, বিনিয়োগ টিম এসব চূড়ান্ত করা হয়নি।

বিজ্ঞাপন

সর্বজনীন পেনশনে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে গত সপ্তাহ ধরে চাঁদা দেওয়া শুরু হলেও, এখনে এ চাঁদার টাকা কোথায় বিনিয়োগ করা হবে তা ঠিক করা হয়নি। তবে, সর্বজনীন পেনশন কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হচ্ছে, চাঁদার টাকা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে ঝুঁকিমুক্ত খাতে বিনিয়োগ করা হবে। এ লক্ষ্যে বিনিয়োগ বিধিমালা তৈরির কাজ চলছে। দ্রুত সময়ের মধ্যে তা চুড়ান্ত করা হবে। তবে তা চূড়ান্ত করার আগে প্রাথমিকভাবে সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ডে চাঁদার টাকা বিনিয়োগ করা হবে বলে জানা গেছে।

অর্থমন্ত্রণালয় সূত্র জানায়, পেনশন স্কিমে প্রথম সপ্তাহে নিবন্ধন সম্পন্ন করে চাঁদা দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছেন বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীরা। আর সব থেকে কম নিবন্ধন করে বেশি চাঁদা দিয়েছেন প্রবাসীরা। বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীদের জন্য চালু করা হয়েছে প্রগতি স্কিম।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন