বিজ্ঞাপন

মন্দিরের সম্পত্তি ‘দখল’: ব্যবস্থা নিতে ডিসি-এসপির প্রতি রুল

August 28, 2023 | 7:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার আলোয়াখোয়া ইউনিয়নের ‘আলোয়াখোয়া ঠাকুর’ হিন্দু মন্দির জোর করে তালাবদ্ধ করে দেওয়া এবং মন্দিরের মালিকানাধীন দেবোত্তর সম্পত্তি অবৈধ দখলের অভিযোগের ঘটনায় রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে পঞ্চগড় জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর করা আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

এ সংক্রান্ত এক রিটের শুনানি শেষে রোববার (২৮ আগস্ট) বিচারপতি কে এম কামরুল ও বিচারপতি শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী গাজী মো. মহসিন।

গাজী মো. মহসিন বলেন, নীলফামারী-৩ আসনের জাতীয় সংসদ সদস্য মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে গত ১৭ মার্চ চ্যানেল-২৪ টেলিভিশন এবং ১৮ মার্চ দৈনিক সমকাল পত্রিকায় ‘জমি কেড়ে এমপি রানার চা বাগান’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রকাশিত খবরে সংসদ সদস্য রানা মোহাম্মদ সোহেলের অবৈধ ক্ষমতা প্রয়োগের মাধ্যমে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার আলোয়াখোয়া ইউনিয়নের বিভিন্ন মৌজার সাধারণ মানুষের জমি, হিন্দু মন্দির এবং উক্ত মন্দিরের মালিকানাধীন দেবোত্তর সম্পত্তি জোর করে দখলের মাধ্যমে মেজর রানার মালিকানাধীন চা-বাগান অর্গানিক অরিজিন ফার্মস লি. (রানা চা বাগান) গড়ে তোলার বিষয়টি উঠে আসে।

এরপর আলোয়াখোয়া ঠাকুরের সম্পত্তি রক্ষণাবেক্ষণ কমিটির সদস্য ও পূজারী বিরেন্দ্র নাথ সিংহ মন্দিরের তালা খুলে দিয়ে পুজা অর্চনার সুযোগ দেওয়া এবং মন্দিরের সম্পত্তি উদ্ধারের ব্যবস্থা গ্রহণের জন্য গত বছরের ৫ ডিসেম্বর এবং চলতি বছরের ২১ আগস্ট পঞ্চগড় জেলা প্রশাসক (ভিসি) ও পুলিশ সুপার (এসপি) বরাবর আবেদন করেন।

ওই আবেদনপত্রের আলোকে পঞ্চগড়ের ডিসি ও এসপি কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ না করায় বিরেন্দ্র নাথ সিংহ হাইকোর্টে রিট (রিট পিটিশন নম্বর: ৮৫৬৪/২০২৩) দায়ের করেন।

বিজ্ঞাপন

ওই রিটের শুনানি শেষে আজ আদালত রুল জারি করেছেন। রুলে ‘আলোয়াখোয়া ঠাকুর’ মন্দির জোরপূর্বক তালাবদ্ধ করে দেওয়া এবং মন্দিরের মালিকানাধীন দেবোত্তর সম্পত্তি দখল করাকে কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে নীলফামারী-৩ আসনের সংসদ সদস্য, স্বরাষ্ট্র সচিব, পঞ্চগড়ের ডিসি, এসপি, আটোয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ (ইউএনও) আটজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পাশাপাশি ডিসি-এসপি বরাবর গত ২১ আগস্ট তারিখে বিরেন্দ্র নাথ সিংহের করা আবেদন অবিলম্বে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন