বিজ্ঞাপন

‘সাধারণ মানুষের অপরাধের বিচার হবে, বিজ্ঞদের নয় কেন’

August 30, 2023 | 12:41 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীন উল্লেখ করে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, এই বিচার বিভাগে সাধারণ মানুষের বিচার হলে সেখানে বিজ্ঞদের বিচারও হবে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, বাংলাদেশের বিচার বিভাগ স্বাধীন। কোনো অন্যায় বা অপরাধ সাধারণ মানুষ করলে তার বিচার হবে। বিজ্ঞ মানুষরা করলে তার বিচার হবে না কেন?

মঙ্গলবার (২৯ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা দেখেছি, শিশু রাসেলসহ জাতির পিতাকে সপরিবারে হত্যা করা হয়েছে। হত্যা করা হয়েছে ১৮ জনকে। সেই ১৮ জনের হত্যার পর আমি দেখেছি, ইমডেমনিটি অধ্যাদেশ কেউ কিন্তু বাতিল করেনি।

মন্ত্রী আরও বলেন, আমরা দেখেছি, এই মামলা (বঙ্গবন্ধু হত্যা মামলা) যখন হাইকোর্টে যায়, তখন সাতজন বিচারপতি বিব্রত বোধ করেছেন। আমরা কিন্তু কখনো এই নিয়ে প্রশ্ন তুলিনি। কারণ আমরা আইনের শাসনে বিশ্বাস করি। এমনকি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সারাজীবনের ইতিহাসেও আমরা দেখতে পাব, তিনি কোনোদিন বিচারিক আদালত নিয়ে কটাক্ষ করেননি। আমরাও করি না। আমরা মনে করি যে যারা এসব স্টেটমেন্ট দেন, তারা এ দেশের নাগরিক হয় থাকলে বিচার বিভাগকে যথাযথ সম্মান দেবেন।

বিজ্ঞাপন

নোবেলজয়ীরা বাংলাদেশকে চিঠি দিয়েছে ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, বিচারাধীন মামলার ব্যপারে কোনো বক্তব্য দিতে চাই না। এই মামলাও সাব-জুডিস (বিচারাধীন)। লেবার কোর্টে (শ্রম আদালত) ট্রায়াল হচ্ছে। তিনি যখন আদালতে জামিন চেয়েছেন, পেয়েছেন। আমি এটাও জানি, আদালতে উপস্থিত না হওয়ার জন্য এক্সজেমশন (অব্যাহতি) দেওয়ার জন্য বলেছেন, সেটাও পেয়েছেন। এখন এই মামলাটা যে কারণে করা হয়েছে বা যারা বাদী, তাদেরও তো মামলা করার অধিকার রয়েছে। মামলা মামলার জায়গায়। আমি এর থেকে বেশি কিছু বলতে পারব না।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন