বিজ্ঞাপন

২ মাসের জন্য বন্ধ বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন

August 30, 2023 | 1:17 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বর্তমান কূপের কয়লা শেষ হয়ে যাওয়ায় ফের দুই মাসের জন্য বন্ধ হয়ে যাচ্ছে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে কয়লা উত্তোলন। নতুন ফেজে যন্ত্রপাতি স্থানান্তর ও কয়লা উত্তোলনের জন্য চালু করার জন্য এই সময় প্রয়োজন হবে।

বিজ্ঞাপন

ঘোষণা অনুযায়ী বুধবার (৩০ আগস্ট) থেকে কয়লা উত্তোলন বন্ধ থাকবে বড়পুকুরিযায়। আর নতুন ফেজে কয়লা উত্তোলন শুরু হবে অক্টোবরের শেষের দিকে।

মঙ্গলবার (২৯ আগস্ট) দিনাজপুরে বড়পুকুরিয়া কয়লা খনির মাইন অপারেশন বিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) খান মো. জাফর সাদিক গণমাধ্যমকে বলেন, নতুন ফেজে যন্ত্রপাতি স্থানান্তর ও চালু করতে প্রায় দুই মাস সময় লাগবে। পরের ফেজের উৎপাদন শুরু হবে অক্টোবরের শেষ দিকে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এ বছরের ২৫ এপ্রিল বড়পুকুরিয়া কয়লা খনির এক হাজার ১১৩ ফেজ থেকে কয়লা উত্তোলন শুরু হয়। ওই ফেজ থেকে উত্তোলন করা তিন লাখ ৭৫ হাজার টন কয়লা বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রে সরবরাহ করা হয়েছে। বর্তমান ফেজে মজুত শেষ হওয়ায় নতুন ফেজে যন্ত্রপাতি স্থানান্তরের কাজ শুরু হবে বুধবার। আর সে কারণেই খনি থেকে কয়লা উৎপাদন বন্ধ করা হবে।

বিজ্ঞাপন

বর্তমানে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের ২৭৫ মেগাওয়াট সক্ষমতার ৩ নম্বর ইউনিটটি চালু আছে। সেখান থেকে প্রতিদিন গড়ে ১৮০ থেকে ২২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছে।

কয়লা উত্তোলন বন্ধ থাকলে বিদ্যুৎকেন্দ্র কীভাবে চলবে- জানতে চাইলে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. আবু বকর সিদ্দিক সারাবাংলাকে বলেন, এই ইউনিট চালু রাখতে প্রতিদিন দুই হাজার টন কয়লা প্রয়োজন। বর্তমানে বড়পুকুরিয়া কয়লা খনি ও তাপবিদ্যুৎকেন্দ্রের ইয়ার্ডে এক লাখ ১০ হাজার মেট্রিক টন কয়লা মজুত রয়েছে, যা দিয়ে প্রায় দুই মাস ইউনিটটি সচল রাখা সম্ভব। ফলে বিদ্যুৎ উৎপাদনে আগামী দুই মাস বড় ধরনের কোনো প্রভাব পড়বে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন