বিজ্ঞাপন

ইউনূসকে নিয়ে ওবামা-হিলারিদের বিবৃতি প্রত্যাহারে পাল্টা চিঠি

August 31, 2023 | 9:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ‌চলমান মামলার কার্যক্রম স্থগিত চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো ১৮৩ জন বিশ্ব নেতার খোলা চিঠি প্রত্যাহারের চেয়ে পাল্টা চিঠি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের চার আইনজীবী।

বিজ্ঞাপন

এর আগে, বাংলাদেশের আদালতে চলমান মামলা স্থগিত করতে চিঠি দিয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ ১৮৩ জন।

গত ২৮ আগস্ট যুক্তরাষ্ট্রের শিকাগোভিত্তিক জনসংযোগ প্রতিষ্ঠান সিজিয়ন পিআর নিউজওয়্যার তাদের ওয়েবসাইটে এই চিঠি প্রকাশ করে।

ওই চিঠি প্রত্যাহার চেয়ে বৃহস্পতিবার (৩১ আগস্ট) বারাক ওবামা, বান কি মুন ও হিলারি ক্লিনটনসহ নয়জনকে ই-মেইলে এ চিঠি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব, ব্যারিস্টার প্রশান্ত ভুষণ বড়ুয়া, ব্যারিস্টার মোহাম্মদ কাউছার ও মোহাম্মদ ইমরুল কায়েস খান। পাশাপাশি এই চিঠির অনুলিপি জাতিসংঘের মহাসচিব ও ড. মুহাম্মদ ইউনূসকেও পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

পরে মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব জানান, চিঠিতে বারাক ওবামা, হিলারি ক্লিন্টনসহ নোবেলজয়ীদের ড. ইউনূসের বিরুদ্ধে বাংলাদেশের আদালতে চলমান মামলা স্থগিত করার বিবৃতি বাংলাদেশের সার্বভৌমত্ব এবং বিচার ব্যবস্থার প্রতি অযাচিত হস্তক্ষেপ। একটি দেশের অভ্যন্তরীণ আদালতে চলমান বিচার বাধাগ্রস্ত করা আন্তর্জাতিক আইন এবং বাংলাদেশের প্রচলিত আইন তথা সংবিধানের পরিপন্থী এবং আদালত অবমাননার শামিল। চলমান মামলায় ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে এ ধরনের একপাক্ষিক বিবৃতি প্রদান অন্য বিচার প্রার্থীর জন্য বৈষম্যমূলক হয়রানি।

তিনি আরও জানান, ওনাদের মতো বিজ্ঞজনদের কাছ থেকে একটি দেশের অভ্যন্তরীণ আদালতে চলমান মামলা স্থগিতের জন্য এই ধরনের একপাক্ষিক, অপ্রত্যাশিত বিবৃতি অনাকাঙ্ক্ষিত এবং সারা বিশ্বের আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে। যা কোনোভাবেই কাম্য নয়। এ ছাড়া শ্রমজীবী মানুষের আইনসংগত অধিকার আদায়ের ক্ষেত্রে তাদের বিবৃতি বাধা হয়ে দাঁড়াবে এবং তাদের এই বিবৃতিটি একটি নেতিবাচক উদাহরণ হিসেবে ব্যবহৃত হবে।

এ সব কারণে তাদের পাঠানো বিবৃতিটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য অনুরোধ করা হয়েছে এবং ভবিষ্যতে বাংলাদেশের আদালতে চলমান বিচারিক কার্যক্রম নিয়ে এই ধরনের বিবৃতি না দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। ওই চিঠির একটি কপি জাতিসংঘের মহাসচিব এবং নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুসকেও পাঠানো হয়েছে বলে জানান আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন