বিজ্ঞাপন

ভোট কেন্দ্রের খসড়ায় দাবি-আপত্তি আবেদন ৮৫৯টি

September 3, 2023 | 4:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে ভোটকেন্দ্রের খসড়া করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এই ভোটকেন্দ্রের খসড়ার ওপর সারাদেশে মোট ৮৫৯টি দাবি-আপত্তির আবেদন জমা পড়েছে। ইতিমধ্যে গত বৃহস্পতিবার (৩১ আগস্ট) দাবি আপত্তির সময় শেষ হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৩ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে সারাদেশে সংসদ নির্বাচনের সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়। খসড়ায় ৪২ হাজারেরও বেশি ভোটকেন্দ্র নির্ধারিত হয়। ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুতের বিষয়ে নির্বাচন কর্মকর্তাদের পাশাপাশি এবার খসড়া তালিকা প্রণয়নের সময় ডিসি-এসপি ও শিক্ষা কর্মকর্তাদের সম্পৃক্ত করা হয়।

ইসি সচিবালয়ের নির্বাচন সমন্বয় ও সহায়তা শাখার কর্মকর্তারা জানান, দাবি–আপত্তি দেওয়ার নির্ধারিত সময়ে ৮৫৯ দাবি–আপত্তি জমা হয়। প্রকাশিত খসড়ার ওপর দাবি-আপত্তি নেওয়ার শেষ তারিখ ৩১ আগস্ট; দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ তারিখ ১১ সেপ্টেম্বর এবং খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করতে হবে ১৭ সেপ্টেম্বর। মাঠপর্যায়ের কমিটিকে নীতিমালা অনুসরণ করে ২৪ সেপ্টেম্বরের মধ্যে খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে তা ইসি সচিবালয়ে পাঠাতে হবে।

বিজ্ঞাপন

জানা গেছে, ইসির ১০ আঞ্চলিক নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি দাবি– আপত্তি জমা পড়েছে কুমিল্লা অঞ্চলে, ১৯৮টি। আর সবচেয়ে কম দাবি– আপত্তি এসেছে সিলেট অঞ্চলে, ৪৫টি। এছাড়া, ময়মনসিংহ অঞ্চলে ১২৪টি, ঢাকা অঞ্চলে ১১৫টি, রংপুর অঞ্চলে ৭৬টি, রাজশাহী অঞ্চলে ৭৬টি, খুলনা অঞ্চলে ৬২টি, বরিশাল অঞ্চলে ৬২টি, ফরিদপুর অঞ্চলে ৪৭টি এবং চট্টগ্রাম অঞ্চলে ৫৪টি দাবি–আপত্তি জমা পড়েছে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন সেপ্টেম্বরের মধ্যে খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত হওয়ার পর আইন-বিধি অনুযায়ী ভোটের অন্তত ২৫ দিন আগে গেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন। গেজেট প্রকাশ এবং সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের পরও যদি কোনো ভোটকেন্দ্র প্রতিদ্বন্দ্বী প্রার্থীর অধীনে বা নিয়ন্ত্রণে থাকে তবে তা সরেজমিন যাচাই করবে রিটার্নিং কর্মকর্তা।একইসঙ্গে জরুরি ভিত্তিতে কমিশনকে জানাবেন।কমিশন পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

জানা গেছে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কক্ষের সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে দাঁড়াচ্ছে ২ লাখ ৬১ হাজার ৬৬৮টি। শতাংশের হিসাবে এই সংখ্যা ২৬.২২ শতাংশ বা ৫৪ হাজার ৩৪৯টি। গত একাদশ সংসদ নির্বাচনে মোট ভোটকক্ষ ছিল ২ লাখ ৭ হাজার ৩১৯টি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৫৪ হাজার ৩৪৯টি ভোট কক্ষ বাড়ছে।

বিজ্ঞাপন

একাদশ সংসদ নির্বাচনে ৪০ হাজার ১৮৩টি কেন্দ্র থেকে বেড়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা প্রায় ৪২ হাজার ৩৮০টির মতো। একাদশ সংসদ নির্বাচনের তুলনায় এবার ভোটকেন্দ্র বাড়ছে ২ হাজার ১৯৭টি।

সারাবাংলা/জিএস/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন