বিজ্ঞাপন

ব্যক্তি মালিকানায় ৬০ বিঘার বেশি কৃষিজমি রাখা যাবে না

September 4, 2023 | 9:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভূমিসংক্রান্ত নতুন আইন প্রণয়ন ও আইন সংশোধনের লক্ষ্যে পৃথক তিনটি বিল সংসদে উত্থাপন করা হয়েছে। এর মধ্যে ‘ভূমি সংস্কার আইন-২০২৩’ শীর্ষক বিলে একজন সর্বোচ্চ ৬০বিঘা কৃষি জমির মালিক থাকতে পারবেন— এমন বিধান রাখা হয়েছে। এ ছাড়া সংসদে উত্থাপিত ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩’ এবং ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২৩’।

বিজ্ঞাপন

সোমবার (৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে বিল তিনটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বিলগুলো অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য ভূমি মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে আগামী সাতদিনের মধ্যে সংসদে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

নতুন আইন প্রণয়নের লক্ষ্যে সংসদে আনীত ‘ভূমি সংস্কার আইন-২০২৩’ বিলে ব্যক্তিক্ষেত্রে কৃষি জমি মালিকানার সর্বোচ্চ সীমা ৬০ বিঘার বিধান করা হয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে আইনটিকে শিথিল করা হয়েছে। সমবায় সমিতির মাধ্যমে চা, কফি ও রাবার বাগান, শিল্পপ্রতিষ্ঠান বা কারখানায় উৎপাদন কার্যক্রম, রফতানমুখী শিল্প প্রতিষ্ঠার ক্ষেত্রে আইনটি শিথিল থাকবে। প্রস্তাবিত এই আইনে বাস্তুভিটার অধিকার, বর্গাচুক্তির অবসান ও উৎপন্ন ফসলের ন্যায্য ভাগের কথাও বলা হয়েছে।

সংসদে উত্থাপিত ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩’ বিলে ভূমি সম্পর্কিত বেশকিছু অপরাধকে চিহ্নিত করে তা ফৌজদারি অপরাধের আওতায় নিয়ে আসা হয়েছে। সেসব অপরাধের জন্য শাস্তির বিধান রাখা হয়েছে এই আইনে। এতে নাগরিকেরা নিজ নিজ মালিকানাধীন ভূমির নিরবচ্ছিন্ন ভোগ দখলের প্রাপ্য অধিকার নিশ্চিত করতে পারবেন। এই আইনে ভূমি বিষয়ক প্রতারণা ও জালিয়াতির ক্ষেত্রগুলো সুনির্দিষ্ট করা হয়েছে এবং একইসঙ্গে প্রতিরোধ, দমন ও প্রয়োজনে প্রতিকারের ব্যবস্থা করা হয়েছে। এই আইন ভঙ্গ করলে জরিমানা ও কারাদণ্ড বা উভয় দণ্ডের বিধান রাখা আছে।

বিজ্ঞাপন

এ ছাড়া ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২৩’ বিলে কোনো ফসলি জমি থেকে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ করার বিধান রাখা হয়েছে। নদীর নাব্যতা নষ্ট হতে পারে, এমন স্থান থেকেও বালু উত্তোলন করা নিষিদ্ধ করা হয়েছে। আইনে রয়েছে, অবৈধভাবে বালু উত্তোলনের যন্ত্র জব্দ করা যাবে। বালু পরিবহনে রাস্তার কোনো ক্ষতি হলে ইজারাদার কর্তৃপক্ষকে রাস্তা মেরামত করে দিতে হবে, এমন বিধান রাখা হয়েছে বিলে।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন