বিজ্ঞাপন

বিজিবি-বিএসএফ’র ৪ দিনের সীমান্ত সম্মেলন শেষ

September 5, 2023 | 7:19 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স’র (বিএসএফ) মধ্যে চার দিনব্যাপী সীমান্ত সম্মেলন শেষ হয়েছে। এ সময় সীমান্তহত্যা নিরসন, অবৈধ অনুপ্রবেশ, মাদক পাচার, মানব পাচার রোধ, সোনা ও অস্ত্র চোরাচালন রোধসহ ৬টি বিষয়ে সিন্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরে যৌথ আলোচনার দলিল সইয়ের মধ্যে দিয়ে চারদিনের এ সম্মেলনটি শেষ হয়েছে। এর আগে, গত ২ সেপ্টেম্বর এই সম্মেলন শুরু হয়। বিজিবি’র যশোর সদর রিজিয়ন দফতরের পরিচালক (অপারেশন) মোহাম্মদ আনোয়ারুল মাযহারের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিএসএফ’র সাত সদস্যের ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি আয়্যুষ মানি তিওয়ারি। অন্যদিকে ২১ সদস্যের বিজিবি’র নেতৃত্ব দিচ্ছেন রংপুর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদমোরশেদ আলম।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারের সম্মেলনে সীমান্ত হত্যা নিরসন, অবৈধ অনুপ্রবেশ, মাদক পাচার, মানব পাচাররোধ, সোনা ও অস্ত্র চোরাচালন রোধসহ বিভিন্ন ধরনের আন্তসীমান্ত অপরাধ দমনসহ ৬টি বিষয়ে সিন্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কাজ এবং পারস্পরিক সম্প্রীতি ও আস্থা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

বিজিবি রিজিয়নের অধীন সংশ্লিষ্ট সেক্টরকমান্ডার, বিজিবি স্টাফ অফিসার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, ভূমিরেকর্ড ও জরিপ অধিদফতর এবং যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা সম্মেলনে অংশগ্রহণ করেন।

অন্যদিকে ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ নর্থবেঙ্গল ও গৌহাটিফ্রন্টিয়ারের আইজিরা ছাড়াও সংশ্লিষ্ট সেক্টরের ডিআইজি, বিএসএফ’র স্টাফ অফিসার, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এই সম্মেলনে অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএম/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন