বিজ্ঞাপন

এক বছরে ৪ বিদ্যুৎ কোম্পানির লোকসান সাড়ে ১১ হাজার কোটি

September 5, 2023 | 9:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের চারটি বিদ্যুৎ কোম্পানি এক বছরে লোকসান করেছে ১১ হাজার ৬১৪ কোটি ৬৯ লাখ টাকা। গত ২০২২-২০২৩ অর্থ বছরে এই লোকসান করেছে। এর মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড একাই লোকসান দিয়েছে আট হাজার ৭৭৮ কোটি ৪৬ লাখ টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে এ তথ্য দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে লিখিত প্রশ্নটি উত্থাপন করেন আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান।

সংসদে প্রতিমন্ত্রী জানান, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) মোট লোকসান ছিল ১১ হাজার ৬১৪ কোটি ৬৯ লাখ টাকা। এই লোকসানের তিন-চতুর্থাংশই দিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

প্রতিমন্ত্রী বলেন, ২০২২-২৩ অর্থবছরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর পরবর্তী লোকসান ছিল আট হাজার ৭৭৮ দশমিক ৪৬ কোটি টাকা। দ্বিতীয় সর্বোচ্চ লোকসান দিয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড। তাদের লোকসান দুই হাজার ৫৬৩ কোটি টাকা। এ ছাড়া ডেসকো ২২৬ কোটি ৬৯ লাখ টাকা ও ডিপিডিসি ৪৬ কোটি ৫৪ লাখ টাকা লোকসান দিয়েছে।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিদ্যুতের এই লোকসানের কারণ সম্পর্কে বলেন, ২০২২-২৩ অর্থবছরে পাইকারি পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুৎ সরবরাহ ব্যয় হয়েছে ১১ টাকা ৯ পয়সা। অন্যদিকে বিদ্যুৎ বিক্রি করা হয়েছে ৫ টাকা ৭৫ পয়সায়। প্রতি ইউনিটে লোকসান ছিল ৫ টাকা ৩৪ পয়সা।

গ্যাসের দামবৃদ্ধিকেও লোকসানের আরেক কারণ হিসেবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ২০২৩ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে গ্যাসের দাম প্রতি ঘনমিটার ৫ টাকা ২ পয়সা থেকে বাড়িয়ে ১৪ টাকা নির্ধারণ করায় প্রতি মাসে প্রায় ৮৫০ কোটি টাকা থেকে ৯০০ কোটি টাকা ব্যয় বেড়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন