বিজ্ঞাপন

সনদ ছাড়া সিনেমা প্রদর্শন করলে ৫ বছর জেল, ৫ লাখ টাকা জরিমানা

September 5, 2023 | 9:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সার্টিফিকেশনবিহীন বা বোর্ডের দেওয়া মূল্যায়ন প্রতীক দেখা যায় না, এমন কোনো চলচ্চিত্র কোনো স্থানে দেখানো হলে বা দেখানোর প্রচারণা বা সহায়তা করলে তা হবে অপরাধ। এর সাজা হবে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড। এই বিধান রেখে ‘বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বিল-২০২৩’ জাতীয় সংসদে তোলা হয়েছে।

বিজ্ঞাপন

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিলটি সংসদে তোলেন।

১৯৬৩ সালের সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট রহিত করে আনীতে বিলে বলা হয়েছে, বাংলাদেশে নির্মিত চলচ্চিত্র, আমদানি করা বিদেশি চলচ্চিত্র, বাংলাদেশি কোনো ব্যক্তি কর্তৃক দেশে বা বিদেশে নির্মিত এবং যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্র জনসাধারণের মধ্যে প্রদর্শনের উদ্দেশ্যে পরীক্ষণ ও সার্টিফিকেশন দেওয়ার জন্য বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড নামে একটি বোর্ড গঠন করবে সরকার। তথ্য সচিব হবেন ১৪ সদস্যের এই বোর্ডের চেয়ারম্যান।

প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল

বিজ্ঞাপন

জাতীয় সংসদে ‘জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন বিল-২০২৩’ উত্থাপন করা হয়েছে। ওই বিলে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন নামে একটি ফাউন্ডেশন গঠন করার কথা বলা হয়েছে। এ ছাড়া একটি জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিচালনা বোর্ড গঠনের কথা বলা হয়েছে। যে বোর্ডের চেয়ারম্যান হবেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন