বিজ্ঞাপন

হুন্ডি, অনলাইন জুয়া ও ক্রিপ্টোকারেন্সিতে অর্থপাচার বাড়ছে

September 7, 2023 | 11:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: হুন্ডি, অনলাইন গ্যাম্বলিং, গেমিং, বেটিং, ফরেক্স এবং ক্রিপ্টোকারেন্সি ট্রেডিংয়ের মাধ্যমে সংঘটিত অবৈধ লেনদেন বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল পেমেন্ট সিস্টেমকে কাজে লাগিয়ে এ সব অপরাধ হুন্ডি প্রক্রিয়াকে সহজ ও ত্বরান্বিত করছে। এর ফলে একদিকে মুদ্রাপাচার বেড়ে যাচ্ছে এবং অন্যদিকে দেশ প্রচুর বৈদেশিক মুদ্রা হারাচ্ছে। ফলশ্রুতিতে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের পরিচালক ও সহকারী মুখপাত্র সাঈদা খানম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বৃহস্পতিবার অনলাইন গ্যাম্বলিং, গেমিং, বেটিং, ফরেক্স এবং ক্রিপ্টোকারেন্সি ট্রেডিংয়ে পেমেন্টের মাধ্যম হিসেবে যেন এমএফএস হিসাবসমূহ ব্যবহৃত হতে না পারে সেজন্য করণীয় নির্ধারণে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট (বিএফআইইউ) প্রধান কর্মকর্তা মো. মাসুদ বিশ্বাস এর সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস্ ডিপার্টমেন্ট ও বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এবং বিকাশ, নগদ, রকেট ও উপায় এর এমডি/সিইওরা অংশ নেন।

সভায় মাসুদ বিশ্বাস অবৈধ হুন্ডি, অনলাইন গ্যাম্বলিং, গেমিং, বেটিং, ফরেক্স এবং ক্রিপ্টো ট্রেডিংয়ের বর্তমান পরিস্থিতি তুলে ধরে সব সংস্থাকে একযোগে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি এ সংক্রান্ত সংস্থাসমূহের কাজের সমন্বয় সাধন ও জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

সভায় অংশগ্রহণকারী এমএফএস প্রতিষ্ঠান প্রধানরা অবৈধ হুন্ডি, অনলাইন গ্যাম্বলিং, গেমিং, বেটিং, ফরেক্স ও ক্রিপ্টো ট্রেডিং প্রতিরোধে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন এবং এমএফএস প্রতিষ্ঠানসমূহ এজেন্ট ও গ্রাহকপর্যায়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আরও জোরালো পদক্ষেপ গ্রহণের বিষয়ে একমত পোষণ করেন।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সভায় বলা হয়— মানিলন্ডারিং ও সন্ত্রাসীকার্যে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশের কেন্দ্রীয় সংস্থা হিসেবে বিএফআইইউ হুন্ডি তথাঅনলাইন গ্যাম্বলিং, গেমিং, বেটিং, ফরেক্স এবং ক্রিপ্টোকারেন্সি ট্রেডিংয়ের মাধ্যমে অর্থপাচার রোধসহ সবধরনের অর্থপাচার রোধকল্পে অন্যান্য সংস্থাসমূহের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে। বিএফআইইউ প্রতিনিয়ত আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে এ বিষয়ক ইন্টেলিজেন্স সরবরাহ করে যাচ্ছে এবং এ সংক্রান্ত ওয়েবসাইট, অ্যাপ, ফেইসবুক পেজ ও ইউটিউব লিংক চিহ্নিতকরণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইন প্রয়োগকারী ও নিয়ন্ত্রক সংস্থার কাছে পাঠিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন