বিজ্ঞাপন

জবিতে র‍্যাগিংয়ের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’

September 8, 2023 | 8:41 pm

জবি করেসপন্ডেন্ট

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) র‍্যাগিংয়ের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ ঘোষণা করা হয়েছে। র‍্যাগিংয়ের মাধ্যমে নবীন শিক্ষার্থীকে হয়রানি করার অভিযোগ প্রমাণিত হলেই আইন অনুযায়ী অভিযুক্তকে বহিষ্কার করা হবে বলে জানিয়েছে জবি প্রশাসন।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞাপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইনস্টিটিউট, বিভাগ এবং ক্যাম্পাসে শিক্ষার্থীদের মাঝে র‍্যাগিংয়ের কিছু অভিযোগ পাওয়া যাচ্ছে। এর ফলে ছাত্র-ছাত্রীরা অপদস্থ ও অত্যাচারের ভয়ে থাকে। র‍্যাগিং শৃঙ্খলা পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। কেউ র‍্যাগিংয়ের সঙ্গে জড়িত প্রমাণিত হলে তাকে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী বহিষ্কার বা অন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞাপ্তিতে আরও বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং করলেই স্থায়ীভাবে বহিষ্কার করা হবে বলে আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রতি কোনো ধরনের র‌্যাগিং না করার করার নির্দেশনা জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, যদিও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে এবং ক্যাম্পাসে র‌্যাগিংয়ের কোনো অভিযোগ নেই। তবু সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীরা র‌্যাগিং নামক অত্যাচারের ভয়ে থাকে। কেউ র‌্যাগিংয়ে জড়িত থাকলে শৃঙ্খলা পরিপন্থী কাজের জন্য সেই শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। র‌্যাগিং শৃঙ্খলা পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিউটন হাওলাদার বলেন, র‍্যাগিং বলতে কোনো শব্দ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নেই। কারও বিরুদ্ধে এমন অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। উপাচার্যের নির্দেশনা রয়েছে র‍্যাগিংয়ের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসএস/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন