বিজ্ঞাপন

পেলেকে ছাড়িয়ে ইতিহাস গড়লেন নেইমার, ব্রাজিলের বড় জয়

September 9, 2023 | 9:55 am

স্পোর্টস ডেস্ক

২০২৬ ফিফা বিশ্বকাপের এখনও বাকি অনেক সময়। তবে এখন থেকে শুরু হয়ে গেছে বিশ্বকাপের বাছাইপর্ব। নিজেদের প্রথম বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে বলিভিয়াকে ৫-১ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। ম্যাচে জোড়া গোল করেন নেইমার জুনিয়র, রদ্রিগো এবং একটি গোল করেন রাফিনহা।

বিজ্ঞাপন

জোড়া গোল করে ইতিহাসের পাতায় নাম তোলেন নেইমার জুনিয়র। কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে ব্রাজিলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হিসেবে নাম লেখান সম্প্রতি সৌদি আরবের ক্লাবে চলে যাওয়া নেইমার। দীর্ঘদিন ধরে ব্রাজিলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার ওপরে ছিলেন কিংবদন্তি পেলে। তবে এবার তাকে সরিয়ে এককভাবে এই জায়গায় উঠে বসলেন নেইমার। ৯২ ম্যাচে ব্রাজিলের হয়ে ৭৭ গোল ছিল পেলের। ১২৫ ম্যাচ খেলে নেইমারের এখন গোল সংখ্যা ৭৯টি। ৬২ গোল নিয়ে তিন নম্বরে আছেন আরেক কিংবদন্তি রোনালদো নাজারিও।

ঘরের মাঠে খেলার শুরু থেকেই একের পর এক আক্রমণ করতে থাকে ব্রাজিল। প্রায় ৮০ শতাংশ বল পজিশন ধরে রেখে প্রতিপক্ষের জালের দিকে ২১টি শট নেয় ব্রাজিল, যার মধ্যে ১১টি ছিল লক্ষ্যে। অন্যদিকে বলিভিয়া শট লক্ষ্যে রাখতে পারে স্রেফ তিনটি। একপেশে আক্রমণ চালালেও ব্রাজিলের গোল পেতে লেগে যায় বেশ খানিকটা সময়। বেশ কিছু সহজ সুযোগ হাতছাড়া করতে থাকেন ব্রাজিলিয়ানরা। বিশেষ করে ইতিহাস গড়ার সামনে থাকা নেইমার।

ম্যাচের ১৪ মিনিটের মাথায় রদ্রিগোকে ডি বক্সের ভেতর ফাউল করায় পেনাল্টি পায় ব্রাজিল। তবে স্পটকিক থেকে গোল করতে ব্যর্থ হন নেইমার। অবশ্য গোলের জন্য বেশি সময় আর অপেক্ষা করতে হয়নি সেলেকাওদের। ১০ মিনিট পর রাফিনহার শট বাধা পেয়ে ফিরে আসার পর ফিরতি বল জালে জড়িয়ে দেন রিয়াল মাদ্রিদ তারকা রদ্রিগো।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে ফিরেই আবারও গোলের দেখা পায় ব্রাজিল।নেইমারের কাছ থেকে পাস পেয়ে বক্সের ভেতর থেকে দুজনকে ফাঁকি দিয়ে বা পায়ের প্লেসির শটে জাল খুঁজে নেন বার্সেলোনা তারকা রাফিনহা।  ৫৩ মিনিটে আসে তৃতীয় গোল। এবারও ব্রাজিলের গোলদাতা রদ্রিগো।বাম পাশ থেকে বল পেয়ে ছুটে গিয়ে ডান পায়ের শটে বল জালে জড়িয়ে পান নিজের দ্বিতীয় গোল।

গোল না পেলেও দারুণ খেলতে থাকা নেইমার এবার ইতিহাসের পাতায় নাম লেখান। ৬২ মিনিটে বক্সের ভেতর রদ্রিগোর পা থেকে বল এসে পড়ে ফাঁকায় দাঁড়ানো নেইমারের পায়ে। জোরালো শটে এবার গোল পেতে সমস্যা হয়নি এই তারকার। ৭৮তম আন্তর্জাতিক এই গোল দিয়েই কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলের ইতিহাস গড়েন নেইমার।

খেলার ৭৮তম মিনিটে এসে একটি গোল শোধ করে বলিভিয়া। নির্ধারিত সময় শেষে যোগ করা অতিরিক্ত সময়ে রাফিনহার ক্রস থেকে বক্সের ভেতর বল পেয়ে টোকা মেরে জালে জড়িয়ে দেন নেইমার। নিজের দ্বিতীয় আর দলের আসে পঞ্চম গোল। এতেই ব্রাজিল ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে।

বিজ্ঞাপন

আগামী ১৩ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে পেরুর বিপক্ষে লিমায় মাঠে নামবে সেলেকাওরা।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন