বিজ্ঞাপন

অবস্থান কর্মসূচি স্থগিত, চলবে ক্লাস-পরীক্ষা বর্জন

May 14, 2018 | 7:20 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে শাহবাগ মোড়ের অবস্থান কর্মসূচি তুলে নিয়েছেন আন্দোলনকারীরা। সোমবার (১৪ মে) দুপুরে কোটা সংস্কার নিয়ে প্রজ্ঞাপন জারির দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছিলেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যায় এই অবরোধ কর্মসূচি তুলে নিলেও বিশ্ববিদ্যালয়-কলেজে ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত থাকবে বলে জানান বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুরু।

সংবাদ সম্মেলনে নুরুল হক নুরু বলেন, ‘প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রেখে আমরা অবস্থান কর্মসূচি স্থগিত করেছি। রাজপথে আর কোনো কর্মসূচি থাকবে না। তবে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ কর্মসূচি চলবে। এছাড়া আগামীকাল থেকে সব বিশ্ববিদ্যালয়-কলেজে ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত থাকবে।’

তিনি আরো বলেন, ‘আমরা কখনোই সরকারবিরোধী ছিলাম না, আমরা আশা করছি প্রধানমন্ত্রী অতি দ্রুত সময়ে প্রজ্ঞাপন জারি করবেন। তবে প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলবে।’

বিজ্ঞাপন

সোমবার দুপুরে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জনের প্রথম দিনেই শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেন।  এতে সব গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়, পরে অবরোধ তুলে নেওয়ার পর ফের যান চলাচল শুরু হয়।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে গত ৮ এপ্রিল রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছিলেন আন্দোলনকারীরা। তখন পুলিশ কাঁদুনে গ্যাস, জলকামান ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। পরে এ আন্দোলন ক্যাম্পাসে ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে। আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর প্রজ্ঞাপন জারি হয়নি। এ কারণে আন্দোলনকারীরা প্রজ্ঞাপন চেয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।

কর্মসূচির অংশ হিসেবে সোমবার (১৪ মে) দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করা হয়। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়েও সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদ বিক্ষোভ কর্মসূচি পালন করে। কর্মসূচির এক পর্যায়ে দুপুর থেকে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেন আন্দোলনকারীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর/এমও

আরও পড়ুন:
‘প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত আন্দোলন’
কোটা সংস্কারের প্রজ্ঞাপন দাবিতে ফের শাহবাগ অবরোধ
কোটা সংস্কার আন্দোলনে প্রধানমন্ত্রীর ক্ষোভ
প্রজ্ঞাপনের দাবিতে শাহবাগে অবরোধ, জনদুর্ভোগ
মানুষকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকুন, আন্দোলনকারীদের প্রতি কাদের

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন