বিজ্ঞাপন

৫৫ কেজি সোনা চুরি: তদন্ত কমিটি এনবিআরের

September 10, 2023 | 10:23 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টম হাউজের নিজস্ব গুদাম থেকে ৫৫.৫১ কেজি স্বর্ণ চুরির ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বিজ্ঞাপন

রোববার (১০ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব রাকিবুল হাসান স্বাক্ষরিত এক চিঠিতে একথা বলা হয়েছে।

তদন্ত কমিটির প্রধান করা হয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) মিজ ফারজানা আফরোজকে। এছাড়া সদস্য করা হয়েছে, কাস্টমস মূল্যায়ন ও অভ্যন্তরীণ নিরীক্ষা কমিশনারেটের কমিশনার মিজ তাসমিনা হোসেন, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট উত্তরের কমিশনার মো নেয়াজুর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলের (সিআইসি) উপ-পরিচালক মেহরাজ উল আলম সম্রাট ও ঢাকা কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার মশিউর রহমানকে।

এদিকে তদন্ত কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বরাবর প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

অপরদিকে কাস্টমসের গুদাম থেকে সোনা চুরি হওয়ার পর ঢাকা কাস্টম হাউসের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়। যেখানে প্রথমত ৩ সেপ্টেম্বর ঘটনা জানাজানির দিন ঢাকা কাস্টম হাউসের কমিশনার পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেন। যেখানে যুগ্ম-কমিশনার মিনহাজ উদ্দিনকে প্রধান করে কমিটি করা হয়।

এরপর ৪ সেপ্টেম্বর মিনহাজ উদ্দিনকে বাদ দিয়ে অতিরিক্ত কমিশনার কাজী ফরিদ উদ্দিনকে প্রধান করে নয় সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়। যেখানে কমিটিতে সভাপতি করা হয় অতিরিক্ত কমিশনার কাজী ফরিদ উদ্দীন আরসদস্য করা হয়, যুগ্ম- কমিশনার মুহাম্মদ ইমতিয়াজ হাসান, ডেপুটি কমিশনার সমরজিত্‌ দাস, জেবুন্নেছা এবং রাজস্ব কর্মকর্তা মো সামসাদ হোসেন, সহকারি রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ সোহরাব হোসেন, মো সাইফুল ইসলাম, মো আব্দুল্লাহ ও মো জাহিদুল ইসলামকে।

কিন্তু একদিন না যেতেই ৫ সেপ্টেম্বর আবার মিনহাজ উদ্দিনসহ আরও দুইজনকে যুক্ত করে ১২ সদস্য বিশিষ্ট একটি নতুন কমিটি করা হয়েছে। সেই কমিটিতে নতুন করে যুক্ত হওয়া তিনজন সদস্য হলেন-যুগ্ম-কমিশনার মিনহাজউদ্দিন, ডেপুটি কমিশনার লুবানা ইয়াসমিন এবং সহকারি রাজস্ব কর্মকর্তা নেপাল চন্দ্র ধর।

বিজ্ঞাপন

এদিকে সোনা চুরির ঘটনার পর ঢাকা কাস্টম হাউসের সহকারি রাজস্ব কর্মকর্তা সোহরাব হোসেন বাদী বিমানবন্দর থানায় অজ্ঞাত আসামিদের নামে একটি মামলা করেন। তবে মামলা হওয়ার এক সপ্তাহ পেরিয়ে গেলেও আইনশৃঙ্খলা বাহিনী এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করেনি। বর্তমানে সোনা চুরির মামলাটির তদন্ত করছে ডিবি।

সারাবাংলা/এসজে/এনইউ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন