বিজ্ঞাপন

একজন ডিসি এমন কথা বলতে পারেন না: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

September 12, 2023 | 5:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘সরকারের উন্নয়ন ধরে রাখতে হলে আওয়ামী লীগ সরকারকে আবারও ভোট দিয়ে ক্ষমতায় আনতে হবে’, এ জন্য সবাইকে কাজ করার আহ্বান জানিয়ে জামালপুরের জেলা প্রশাসক ইমরান আহমেদ যে বক্তব্য দিয়েছেন তা যাচাই-বাছাই করবে জনপ্রশাসন মন্ত্রণালয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, নির্বাচন নিয়ে ডিসি ভিডিও তে যা বলেছেন তা খতিয়ে দেখা হবে। তবে নির্বাচন সামনে নিয়ে একজন ডিসি এমন কথা বলতে পারে না বলেও মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে প্রতিমন্ত্রীকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জনপ্রশাসন প্রতিমন্ত্রী এ সব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘তাদের ( সরকারি কর্মকর্তা) নানা ধরনের প্রশিক্ষণ দিয়ে মাঠে পাঠানো হয়। চাকরিবিধি মেনে চলবেন এটিই নিয়ম।’

জনপ্রশাসন প্রতিমন্ত্রী আরও বলেন, ‘তবে কেউ বক্তব্য বিকৃত করে প্রচার করেছে কিনা তাও যাচাই করা হবে। এখন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের যুগ, বক্তব্য টুইস্ট করা যায়। ডিসির বক্তব্য খতিয়ে দেখার পর সত্যতা পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

বিজ্ঞাপন

আইনে না থাকলেও প্রশাসনের কর্মকর্তাদের রাজনৈতিক বক্তব্য দেওয়ার ঘটনা নতুন নয়। এর আগে সরকারি চাকরিতে থেকে রাজনৈতিক প্রচারের কারনে সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জেষ্ঠ্য সচিব খাজা মিয়াকে ওএসডি করা হয়। সম্প্রতি নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুসের বিষয়ে ভিন্নমত প্রকাশ করায় ডেপুটি অ্যাটোর্নি জেনারেল এমরান আহমেদ ভূঁইয়াকে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। এ ছাড়া জামালপুরসহ বেশ কয়েক স্থানের ওসিরাও এমন বক্তব্য দিয়ে বিতর্কিত যেমন হয়েছেন তেমনি শাস্তিও দেওয়া হয়।

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন