বিজ্ঞাপন

দেশের ২৪তম প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

September 12, 2023 | 7:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান। তিনি দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর স্থলাভিষিক্ত হবেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ থেকে জারি হওয়া এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

অর্পিত সম্পত্তি আইনের রায় ও হাইকোর্ট বিভাগে বিচারক নিয়োগ সংক্রান্তসহ অসংখ্য রায় দিয়েছেন ওবায়দুল হাসান। বর্তমান নির্বাচন কমিশন গঠনের আগে যে সার্চ কমিটি করা হয়েছিল, তারও প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

আরও পড়ুন- ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

বিজ্ঞাপন

সচিব মো. গোলাম সারওয়ারের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে বাংলাদেশের প্রধান বিচারপতি পদে নিয়োগ দিয়েছেন। তার শপথ গ্রহণের তারিখ থেকে এ নিয়োগ কার্যকর হবে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিদের মধ্যে ওবায়দুল হাসানই জ্যেষ্ঠ। বর্তমান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ সেপ্টেম্বর। তার উত্তরসূরী হিসেবেই প্রধান বিচারপতির আসনে বসবেন ওবায়দুল হাসান।

এদিকে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ১১ সেপ্টেম্বর বিদেশ সফরে গেছেন। ১৮ সেপ্টেম্বর পর্যন্ত দেশের বাইরে থাকবেন তিনি। তার অবর্তমানে ওবায়দুল হাসানকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব দিয়ে গত ৩১ আগস্ট প্রজ্ঞাপন জারি করা হয়েছিল।

বিজ্ঞাপন

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৮৬ সালের ১৮ মার্চ জেলা আদালত, ১৯৮৮ সালের ১৮ অক্টোবর হাইকোর্ট বিভাগ এবং ২০০৫ সালের ১৫ আগস্ট আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

পরে ওবায়দুল হাসান ২০০৯ সালের ৩০ জুন হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি এবং ২০১১ সালের ৬ জুন স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০১২ সালের ২৩ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এর সদস্য হিসেবে যোগ দেন এবং ওই বছরেরই ১৩ ডিসেম্বর ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিযুক্ত হন। ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর ট্রাইব্যুনালে থাকার সময় সহকর্মী বিচারকদের সঙ্গে ১১টি মামলার রায় দেন তিনি।

ওবায়দুল হাসান ২০২০ সালের ৩ সেপ্টেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন। বর্তমানে আপিল বিভাগের বিচারপতিদের মধ্যে তিনিই জ্যেষ্ঠ।

বিচারপতি ওবায়দুল হাসান বহু দেশ সফর করেছেন এবং বিভিন্ন সভা সেমিনারে অংশ নিয়েছেন। ১৯৯১ সালে হংকংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেন তিনি। ২০১৫ সালের আগস্টে সিঙ্গাপুরে একটি আইন সম্মেলনে যোগ দেন। আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে ‘আন্তর্জাতিক অপরাধ/রাষ্ট্রীয় অপরাধ’বিষয়ক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন তিনি। এ ছাড়াও ২০১৫ সালের আগস্টেই নেদারল্যান্ডসের হেগ শহরে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিটিওয়াই) এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিসি) তৎকালীন বিচারকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নিয়েছিলেন।

বিজ্ঞাপন

বিচারপতি ওবায়দুল হাসানের জন্ম ১৯৫৯ সালের ১১ জানুয়ারি নেত্রকোনা জেলার মোহনগঞ্জ থানাধীন ছয়াশী (হাটনাইয়া) গ্রামে। তার বাবা আখলাকুল হোসাইন আহমেদ, মা বেগম হোসনে আরা হোসাইন।

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন