বিজ্ঞাপন

ভোট চেয়ে শাস্তি পেতে পারেন জামালপুরের ডিসি

September 12, 2023 | 9:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষে ভোট চেয়ে সমালোচিত হয়েছেন জামালপুরের জেলা প্রশাসক ইমরান আহমেদ। প্রশাসনের কর্মকর্তারাই জানিয়েছেন, চাকরিরত অবস্থায় রাজনৈতিক বক্তব্য দেওয়ার নিয়ম সরকারি চাকরি বিধিমালায় নেই। কোনো কর্মকর্তা এমন বক্তব্য দিয়ে থাকলে তা অপরাধ হিসেবে বিবেচিত হবে।

বিজ্ঞাপন

এরই মধ্যে বিষয়টি নিয়ে গণমাধ্যমে কথা বলেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি জানিয়েছেন, একজন জেলা প্রশাসকের এমন বক্তব্য আইনের লঙ্ঘন। এ বিষয়ে তার কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে। পরে সারাবাংলার সঙ্গে আলাপে প্রতিমন্ত্রী জানিয়েছেন, বিষয়টি খতিয়ে দেখার পর তার বিরুদ্ধে আইন লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হলে তিনি শাস্তির আওতায় আসবেন।

এর আগে সোমবার (১১ সেপ্টেম্বর) বিকেলে মাদারগঞ্জে নবনির্মিত পৌর ভবনের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তৃতায় ক্ষমতাসীন সরকারের পক্ষে ভোট চান জামালপুরের নবনিযুক্ত ডিসি ইমরান আহমেদ। ওই অনুষ্ঠানের এক ভিডিওতে ডিসি ইমরানকে বলতে শোনা যায়— ‘যে সরকার এই উন্নয়ন করেছে, এই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে হলে সেই সরকারকে পুনরায় নির্বাচিত করে ক্ষমতায় আনতে হবে। এটা হবে আমাদের অঙ্গীকার। আপনারা এই সরকারের প্রতি অসহযোগিতা করবেন না।’

আরও পড়ুন- একজন ডিসি এমন কথা বলতে পারেন না: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী সারাবাংলাকে বলেন, ‘আইন অনুযায়ী একজন সরকারি কর্মকর্তা এমন বক্তব্য দিতে পারেন না। এখন প্রযুক্তির প্রভাবে অনেকেই অনেক কিছু করতে পারেন। সেজন্য যে তার (ডিসি) বক্তব্যের কথা শোনা যাচ্ছে, তা খতিয়ে দেখা হবে। মূলত এ কাজটি মন্ত্রিপরিষদ বিভাগ করে থাকে। ওই জেলা প্রশাসককে মন্ত্রিপরিষদ বিভাগ চিঠি পাঠাবে। পাশাপাশি বিষয়টি আরও নিবিড়ভাবে খতিয়ে দেখা হবে। তিনি আইন লঙ্ঘন করে থাকলে বিগত সময়ে এমন অপরাধে অন্যদের যে শাস্তি হয়েছে, তার ক্ষেত্রেও তেমন হবে।’

ডিসি ইমরানের যে ভিডিও ছড়িয়ে পড়েছে, সেটি যাচাই-বাছাই করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী ফরহাদ বলেন, ‘তাদের (সরকারি কর্মকর্তা) নানা ধরনের প্রশিক্ষণ দিয়ে মাঠে পাঠানো হয়। তারা চাকরিবিধি মেনে চলবেন, এটাই নিয়ম। তবে কেউ বক্তব্য বিকৃত করে প্রচার করেছে কি না, সেটিও যাচাই করা হবে। এখন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের যুগ। বক্তব্য টুইস্ট করা যায়। ডিসির বক্তব্য খতিয়ে দেখার পর সত্যতা পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

আইনে না থাকলেও প্রশাসনের কর্মকর্তাদের রাজনৈতিক বক্তব্য দেওয়ার ঘটনা নতুন নয়। এর আগে সরকারি চাকরিতে থেকে রাজনৈতিক প্রচারের কারণে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক জেষ্ঠ্য সচিব খাজা মিয়াকে ওএসডি করা হয়েছিল।

বিজ্ঞাপন

এ ছাড়া জামালপুরেরই দেওয়ানগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল চন্দ্র ধর গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে দেওয়ানগঞ্জ পৌরসভা আয়োজিত এক অনুষ্ঠানে আওয়ামী লীগ সরকারকে পুনরায় নির্বাচিত করতে প্রকাশ্যে ভোট চান। পরে গত ২৫ আগস্ট তাকে জামালপুর পুলিশ লাইনসে প্রত্যাহার করা হয়।

সম্প্রতি নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুসের বিষয়ে ভিন্নমত প্রকাশ করায় ডেপুটি অ্যাটোর্নি জেনারেল এমরান আহমেদ ভূঁইয়াকে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন