বিজ্ঞাপন

‘সরকারের পদক্ষেপের ফলে সার্কে বাংলাদেশের বাণিজ্যিক বেড়েছে’

September 12, 2023 | 6:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বর্তমান সরকারের নানা পদক্ষেপের ফলে সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক কার্যক্রম ক্রমশ বেড়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বিজ্ঞাপন

তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরে বর্তমানে ভারত, চীন ও পাকিস্তানসহ সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে মোট বাণিজ্য ঘাটতির পরিমাণ ২৩ হাজার ৭৭ দশমিক ২৯ মিলিয়ন মার্কিন ডলার। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে নেপাল, শ্রীলংকা ও মালদ্বীপ ছাড়া অন্য দেশগুলোর সঙ্গে বাণিজ্য ঘাটতি আছে। এর মধ্যে ঘাটতি সবচেয়ে বেশি ভারতের সঙ্গে। এসব ঘাটতি কমিয়ে আনতে সরকার রফতানি নীতি ২০২১-২৪-এর আলোকে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী সংসদ সদস্য এ তথ্য জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, চীন স্বল্পোন্নত দেশগুলোকে আট হাজার ৯৩০টি পণ্যে অর্থাৎ ৯৮ শতাংশ পণ্যে শুল্কমুক্ত প্রবেশ সুবিধা দিয়েছে। তবে বর্তমানে চীনে বেশি মূল্য সংযোজিত পণ্যের চাহিদা বেড়ে যাওয়া, পণ্যের মান ও কমপ্লায়েন্স প্রতিপালনে কঠোরতা, কোভিডের কারণে চীনের ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগের প্রতিবন্ধকতা ইত্যাদি কারণে রপ্তানি বাড়ছে না। এ পরিস্থিতিতে মানসম্মত পণ্য নিয়ে উন্নত মোড়ক ব্যবহার করে মার্কেটিংয়ের মাধ্যমে ব্র্যান্ড ইমেজ তৈরি, চীনে স্থায়ী প্রদর্শনী কেন্দ্র স্থাপনের সম্ভাব্যতা যাচাই, চীনের আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণ এবং ব্যবসায়ীদের সঙ্গে নেটওয়ার্কিং বাড়ানোর মাধ্যমে রপ্তানি বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এ ছাড়া চীনে বাংলাদেশের কিছু কৃষিপণ্য রপ্তানির অনুমতির জন্য চীনের কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশ দূতাবাস যোগাযোগ অব্যাহত রেখেছে। এর মধ্যে আম, আলু, কাঁঠাল ও পেয়ারার পেট রিস্ক অ্যানালাইসিস রিপোর্ট চীনের কাস্টমস কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

রপ্তানি বাজার বাড়ানোর লক্ষ্যে সার্কভুক্ত দেশগুলোতে একক পণ্য মেলা আয়োজন এবং সেসব দেশে আয়োজিত আন্তর্জাতিক মানের সোর্সিং মেলা ও রপ্তানি মেলায় অংশগ্রহণ অব্যাহত রাখা হয়েছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী। বলেন, বাণিজ্য ঘাটতির কমাতে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি করে ট্যারিফ ও নন-ট্যারিফ বাধা দূর করার চেষ্টা করা হয়েছে।

বাণিজ্য বাড়াতে কোন কোন দেশের সঙ্গে কী কী চুক্তি করা হয়েছে, সেগুলোও সংসদে তুলে ধরেন বাণিজ্যমন্ত্রী। মন্ত্রী বলেন, এসব চুক্তির কারণে সার্কভুক্ত দেশে বাংলাদেশের সার্বিক বাণিজ্য বেড়েছে। ২০১১-১২ অর্থবছরে মোট রপ্তানির পরিমাণ ছিল ৬৭০ দশমিক ৩০ মিলিয়ন মার্কিন ডলার, যা ২০২২-২৩ অর্থবছরে দুই হাজার ৩৬২ দশমিক ১৫ মিলিয় ডলারে উন্নীত হয়েছে। অন্যদিকে এসব দেশ থেকে আমদানির পরিমাণ ২০১১-১২ অর্থবছরে ছিল পাঁচ হাজার ৩৭৪ দশমিক ৭০ মিলিয়ন মার্কিন ডলার, যা ২০২২-২৩ অর্থবছরে ৯ হাজার ৯৫০ দশমিক ৬০ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন