বিজ্ঞাপন

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপনে ওআইসি’র নিন্দা

May 14, 2018 | 10:10 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ইসরায়েলের জেরুজালেমে দূতাবাস স্থাপন করায় যুক্তরাষ্ট্রের প্রতি নিন্দা জানিয়েছে ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)। সংস্থাটি বলেছে, ‘যুক্তরাষ্ট্র প্রশাসন অবৈধভাবে জেরুজালেমে দূতাবাস স্থাপন করছে, যা পরিষ্কারভাবে আর্ন্তজাতিক আইনের লঙ্ঘণ এবং বিশ্ব জনমতকে উপেক্ষা করার মতো ঘটনা। ওআইসি এই ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।’

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সোমবার (১৪ মে) রাতে এক যৌথ বার্তায় এই তথ্য জানান হয়। বার্তায় বলা হয়, ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের (সিএফএম) চেয়ারম্যানের দায়িত্ব পালন করছে বাংলাদেশ। তাই জেরুজালেমের ঘটনায় ওআইসির পক্ষে যৌথ বিবৃতি ঘোষণা করছে ঢাকা।

বার্তায় আরো বলা হয়, জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থাপনের অর্থ মুসলমান বিশ্বের পবিত্র স্থানের ওপর হামলা করা, প্যালেস্টাইনের জনগণকে তাদের অধিকার থেকে বঞ্চিত করা এবং জাতিসংঘসহ আর্ন্তজাতিক আইনের বিরুদ্ধে কাজ করা।

বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, জেরুজালেমে দূতাবাস স্থাপনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গ্রহণ করা ২৪২ (১৯৬৭), ২৫২ (১৯৬৮), ২৬৭ (১৯৬৯), ১৯৮ (১৯৭১), ৩৩৮ (১৯৭৩), ৪৪৬ (১৯৭৯), ৪৬৫ (১৯৮০), ৪৭৬ (১৯৮০), ৪৭৮ (১৯৮০), ২৩৩৪ (২০১৬) প্রস্তাবগুলো এবং জাতিসংঘের সাধারণ অধিবেশনে গ্রহণ করা সিদ্ধান্ত (এ/আরইএস/৭২/১৫-২০১৭) লঙ্ঘণ করেছে।

এ ঘটনার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র বিশ্ব সম্প্রদায়কে বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে এবং প্যালেস্টাইনের জনগণের অধিকারের প্রতি কোনো সম্মান দেখাচ্ছে না বলে পরিষ্কার হয়েছে বলেও জানানো হয়েছে বিবৃতিতে।

ওআইসি বিবৃতিতে বলছে, এই ঘটনার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের শান্তি প্রতিষ্ঠায় ব্যঘাত ঘটালো। এই ঘটনা মুসলমানদের ধর্মীয় অনূভুতিতে আঘাত হেনেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন