বিজ্ঞাপন

‘ব্যবসাসফল অনেক দেশকে পেছনে ফেলে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে’

September 13, 2023 | 3:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বের অনেক ব্যবসাসফল দেশকে পেছনে ফেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)।

বিজ্ঞাপন

বুধবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে ‘সেমস-গ্লোবাল ইউএসএ আয়োজিত টেক্সটাইল সিরিজ অফ এক্সিবিশনের বাংলাদেশ’ সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, ‘বর্তমান সরকার দক্ষ ও প্রতিযোগিতা সক্ষম বস্ত্রখাত প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে। এজন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় বিভিন্ন ধরনের লক্ষ্য ও কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে। সরকার ইতোমধ্যে বস্ত্র আইন ২০১৮ অনুযায়ী বস্ত্রখাতের সব অংশীজনদের নীতি সহায়তা দিয়েছে। আমি আশা করি এ ধরনের আন্তর্জাতিক প্রদর্শনীগুলোতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের বস্ত্রখাত আরও আধুনিক, উন্নত ও স্মার্ট হিসেবে গড়ে উঠতে সক্ষম হবে।’

বর্তমান সরকার সর্বদা ব্যবসা-বাণিজ্যের প্রসারে উদার ব্যবসায়িক নীতি অনুসরণ করছে উল্লেখ করে পাটমন্ত্রী বলেন, ‘এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বধীন সরকার যোগাযোগ ব্যবস্থার উন্নতি, বন্দর সুবিধা উন্নতকরণ, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি নিশ্চিতে কাজ করছে। দেশের মানুষ তার সুফল ইতোমধ্যে ভোগ করছে। ব্যবসায়ীদের নতুন পণ্যের উৎপাদন করে প্রক্রিয়াজাতকরণ, বহুমুখীকরণ করে দেশের চাহিদা মিটিয়ে রফতানির বাজার সম্প্রসারণের ওপর গুরুত্ব দিতে হবে।’

বিজ্ঞাপন

গোলাম দস্তগীর গাজী আরও বলেন, ‘আমাদের ব্যবসা-বাণিজ্য থেকে সবকিছু এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার হাত ধরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আমাদের আরও শক্তিশালী করতে আবারও আওয়ামী লীগকে ভোট দিয়ে ক্ষমতায় আনতে হবে। যাতে ২০৪১ সাল বা তারও আগে বাংলাদেশ উন্নত দেশে পৌঁছাতে পারে।’

প্রদর্শনীতে ২ হাজার ২৪৫ এর অধিক বুথসহ ৩৭টি দেশের প্রায় ১ হাজার ৬৭৫টিরও বেশি কোম্পানি প্রতিনিধিত্ব করছে। এই আন্তর্জাতিক প্রদর্শনীতে টেক্সটাইল ও অ্যাপারেল মেশিনারি, ইয়ার্ন, ফ্যাব্রিক, ট্রিমস, অ্যাকসেসরিজ, ডাইস্টাফ এবং টেক্সটাইল কেমিক্যালসসহ সর্বাধুনিক টেক্সটাইল পণ্যসমূহ প্রদর্শন করা হচ্ছে। বাংলাদেশের সমগ্র টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পের ক্রেতা-বিক্রেতাদের জন্য অত্যাধুনিক এবং নিত্য-নতুন প্রযুক্তি প্রদর্শনের ক্ষেত্রে এটি একটি ওয়ান-স্টপ প্ল্যাটফর্ম তৈরি করেছে। এই প্রদর্শনীগুলো টেক্সটাইল শিল্পসংশ্লিষ্ট বৈশ্বিক নির্মাতাদের সঙ্গে প্রত্যক্ষভাবে নেটওয়ার্কিংয়ের সুযোগ দিয়েছে; যা, প্রতিযোগিতামূলক অ্যাপারেল সোর্সিংয়ের বিশ্ববাজারে লাভজনক লেনদেনের সুযোগ সৃষ্টিতে কার্যকর ভূমিকা পালন করবে বলে আয়োজকদের অভিমত।

সেমস-গ্লোবাল ইউএসএ’র টেক্সটাইল সিরিজের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো ‘ইনোভেশন অ্যান্ড সাসটেইনিবিলিটি’ প্রদর্শন করা। যেহেতু টেক্সটাইল শিল্পকে ক্রম-পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হয়, সেহেতু এই প্রদর্শনীগুলি সংশ্লিষ্ট নির্মাতাদের সর্বাধুনিক প্রযুক্তি, টেকসই ও পরিবেশবান্ধব উপকরণগুলি প্রদর্শনের জন্য একটি বড় প্ল্যাটফর্ম তৈরি করেছে।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেমস-গ্লোবাল ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিকের প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান ও সিইও এ এইচ এম আহসান, বস্ত্র অধিদফতর, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. নূরুজ্জামান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নীতি, আইন ও আন্তর্জাতিক সহযোগিতা) মোহাম্মদ আনয়ারুল আলম।

অপরদিকে অনলাইনে সংযুক্ত ছিলেন, ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মোহাম্মদ মাহবুবুল আলম, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

সারাবাংলা/এসজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন