বিজ্ঞাপন

‘ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা বাতিলের সুযোগ নেই’

September 14, 2023 | 8:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল হলেও এই আইনের অধীনে ইতোমধ্যে দায়ের করা মামলা বাতিলের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে গণফোরামের সদস্য মোকাব্বির খানের এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ কথা জানান। এদিন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

উল্লেখ্য, বৃহস্পতিবারের প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। এর আগে, গতকাল বুধবার ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৭’ রহিত করে ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ পাস করা হয়।

এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, “আইনের অবস্থান হলো- যেসব অপরাধ পুরোনো আইনে করা হয়েছে, সেই পুরোনো আইনে যে শাস্তি, সেই শাস্তি অপরাধীকে আদালত দেবেন। আমাদের সংবিধানের ৩৫ অনুচ্ছেদে বিচার ও দণ্ড সম্পর্কে রক্ষণসংক্রান্ত যে বিধান রয়েছে তাতে উল্লেখ করা হয়েছে- ‘অপরাধের দায়যুক্ত কার্যসংঘটনকালে বলবৎ ছিল, এইরূপ আইন ভঙ্গ করিবার অপরাধ ব্যতীত কোনো ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা যাইবে না এবং অপরাধ- সংঘটনকালে বলবৎ সেই আইনবলে যে দণ্ড দেওয়া যাইতে পারিত, তাঁহাকে তাহার অধিক বা তাহা হইতে ভিন্ন দণ্ড দেওয়া যাইবে না’।”

বিজ্ঞাপন

আনিসুল হক বলেন, ‘সাইবার নিরাপত্তা আইনে রহিতকরণ ও হেফাজত সংক্রান্ত বিধান হিসেবে উল্লেখ করা হয়েছে যে, ডিজিটাল নিরাপত্তা আইনের অধীন দায়েরকৃত অভিযোগ ও তদসংক্রান্ত অন্যান্য কার্যক্রম বা সূচিত কোনো কার্যধারা বা দায়েরকৃত কোনো মামলা বা আপিল যেকোনো পর্যায়ে অনিষ্পন্ন থাকলে উক্ত কার্যধারা বা আপিল এমনভাবে চলমান থাকবে যেন তা সাইবার নিরাপত্তা আইনের অধীন সূচিত বা দায়েরকৃত।’

ফলে ডিজিটাল নিরাপত্তা আইনের অধীন দায়েরকৃত মামলা বাতিলের কোনো সুযোগ নেই এবং এ সংক্রান্ত ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই আসে না বলে জানান আইনমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন