বিজ্ঞাপন

ওজোন স্তর রক্ষায় সিএফসি-এইচএফসিমুক্ত ফ্রিজ-এসি ব্যবহারের আহ্বান

September 16, 2023 | 4:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ওজোন স্তর রক্ষায় সিএফসি ও এইচএফসিমুক্ত ফ্রিজ ও এসি ব্যবহার করতে হবে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ওজোন স্তর ক্ষয়ের ফলে নির্গত ক্ষতিকর অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের ক্যানসার, চোখে ছানি পড়া ও রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। সিএফসি, মিথেন ইত্যাদি গ্যাসের প্রভাবে ক্ষয়ে যাচ্ছে এই ওজোন স্তর। এ গ্যাসগুলো সাধারণত রেফ্রিজারেশন ও এয়ারকন্ডিশনিং সিস্টেম, ইনহেলার ও প্লাস্টিক ফোম তৈরিতে ব্যবহৃত হয়। তাই ওজোন স্তর ক্ষয়কারী এসব গ্যাসে সমৃদ্ধ যন্ত্রপাতির ব্যবহার বন্ধ করলে আমাদের সবার মঙ্গল হবে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ব ওজোন দিবস ২০২৩ উপলক্ষে রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত সমাবেশ ও র‍্যালির উদ্বোধন করে তিনি এসব কথা বলেন।

জনগণের প্রতি সিএফসিমুক্ত ফ্রিজ ও এসি কেনার আহ্বান জানিয়ে পরিবেশমন্ত্রী বলেন, ওজোন স্তরের ক্ষয়রোধে সাধারণ মানুষকে এগিয়ে আসতে হবে। বায়ুতে ওজোনস্তর ক্ষয়কারী দ্রব্য যেন নির্গমন না হয়, টেকনিশিয়ানদের সেদিকে লক্ষ রাখতে হবে।

বিজ্ঞাপন

এ সময় মন্ত্রী ওজোন স্তরের গুরুত্ব প্রচারে ও এর রক্ষায় করণীয় বিষয়ে জনসচেতনতা তৈরিতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে উল্লেখ করেন।

সমাবেশ ও র‍্যালিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) ড. ফাহমিদা খানম এবং পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী আবু তাহেরসহ মন্ত্রণালয় এবং এর অধীন দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং মার্চেন্টস অ্যাসোসিয়েশন, সোসাইটি অব রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং সার্ভিস ও ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসির প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন