বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্বকাপের মাঠ: হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়াম

October 1, 2023 | 2:47 pm

স্পোর্টস ডেস্ক

গোটা বিশ্বের ক্রিকেট স্টেডিয়ামগুলোকে সৌন্দর্যের ভিত্তিতে সাজানো হলে ভারতের হিমাচল প্রদেশের ক্রিকেট স্টেডিয়ামটা তালিকার ওপরের দিকেই থাকবে। পাহাড় দিয়ে ঘেরা চারপাশের ভেতর মনমুগ্ধকর একটি স্টেডিয়াম হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়াম। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের গ্রুপ পর্বের মোট পাঁচটি ম্যাচ এখানেই অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই স্টেডিয়ামেই নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এছাড়াও ইংল্যান্ডের বিপক্ষের বাংলাদেশের ম্যাচটিও এখানেই অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

স্টেডিয়ামের পরিচিতি ও ইতিহাস

২০০৩ সালে উদ্বোধন হয় হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামের। হিমাচল প্রদেশের ধর্মশালায় অবস্থিত এই স্টেডিয়ামের দর্শক ধারন ক্ষমতা ২৩ হাজার। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৪৫৭ মিটার উচ্চতায় অবস্থিত স্টেডিয়ামটি। পৃথিবীর সবচেয়ে সুন্দরতম ক্রিকেট স্টেডিয়ামটি ধাউলাধার পাহাড়ের রেঞ্জে অবস্থিত। স্টেডিয়াম থেকে দূরে তাকালেই দেখা যায় পাহাড় আর সেখানে বরফ দিয়ে ঢাকা থাকলেই চারপাশের সৌন্দর্য বেরে যায় বহুগুনে।

২০০৩ সালে স্টেডিয়ামটির উদ্বোধন হলেও আন্তর্জাতিক ক্রিকেট আসতে আসতে সময় লেগে যায় এক দশক। অর্থাৎ ২০১৩ সালে প্রথমবারের আন্তর্জাতিক ক্রিকেট আয়োজিত হয় এই স্টেডিয়ামে।

উইকেটের ধরন

ধর্মশালার মনমুগ্ধকর স্টেডিয়ামটি কেবল দেখতেই সুন্দর নয়। এখানে ব্যাটারদের ব্যাটিংও বাড়তি সৌন্দর্য ছড়ায়। এখানে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচগুলোর দিকে নজর দিলেই দেখা মেলে রানের ছড়াছড়ি। এই তো শেষবার ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচে সফরকারীদের ২০০ রানের লক্ষ্য ছুঁড়ে দিলেও শেষ পর্যন্ত জিততে পারেনি ভারত। সহজে দক্ষিণ আফ্রিকা পাহাড়সম রান তাড়া করে জয় তুলে নিয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় দেড় হাজার মিটার উচ্চতায় অবস্থিত হওয়ার কারণে এই স্টেডিয়ামে বল কিছুটা দ্রুতই ছোটে। তাই তো পেসাররা একটু বাড়তি সুবিধাও পেয়ে থাকেন এখানে।

বিজ্ঞাপন

কেবল বাড়তি উচ্চতার কারণই নয়, এই স্টেডিয়ামে সেপ্টেম্বর থেকে মার্চ মাসের মধ্যে বাড়তি শিশিরও দেখা যায়। এ কারণেই এখানে খেলতে আসা দলগুলো সাধারণত রান তাড়া করে খেলতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে।

এখন পর্যন্ত দুটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ আয়োজিত হয়েছে এই স্টেডিয়ামে। এখন পর্যন্ত এই স্টেডিয়ামে অনুষ্ঠিত চার ওডিআই ম্যাচের ভেতর তিনটি ম্যাচেই জয় পেয়েছে রান তাড়া করা দল। আর প্রথমে ব্যাট করে জয় এসেছে বাকি এক ম্যাচে। ধর্মশালায় প্রথম ইনিংসে গড় রান ২১৪ আর দ্বিতীয় ইনিংসে ২০১। এখানে সর্বোচ্চ ৩৩০ রানের ইনিংস খেলেছিল ভারত। আর সর্বনিম্ন ১১২ রান করেছিল শ্রীলংকা। সর্বোচ্চ ২২৭ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে ইংল্যান্ডের।

হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে এবারের বিশ্বকাপ

হিমাচল প্রদেশের এই স্টেডিয়ামটি এবার বাংলাদেশের জন্য মহাগুরুত্বপূর্ণ। কেননা বাংলাদেশের দুটি গুরুত্বপূর্ণ ম্যাচ অনুষ্ঠিত হবে এখানেই। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে এখানেই খেলবে টাইগাররা। আর ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচটিও হবে এখানেই।

বিজ্ঞাপন

বিশ্বকাপের গ্রুপ পর্ব

  • বিশ্বকাপের ৩য় ম্যাচ

৭ অক্টোবর, সকাল ১১টা, বাংলাদেশ বনাম আফগানিস্তান

  • বিশ্বকাপের ৭ম ম্যাচ

১০ অক্টোবর, সকাল ১১টা, বাংলাদেশ বনাম ইংল্যান্ড

  • বিশ্বকাপের ১৫তম ম্যাচ

১৭ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, দক্ষিণ আফ্রিকা বনাম নেদারল্যান্ডস

  • বিশ্বকাপের ২১তম ম্যাচ

২২ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, ভারত বনাম নিউজিল্যান্ড

বিজ্ঞাপন
  • বিশ্বকাপের ২৭তম ম্যাচ

২৮ অক্টোবর, সকাল ১১টা, অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন