বিজ্ঞাপন

ক্রিকেটার তানজিমের নারীবিদ্বেষী বক্তব্যে মহিলা পরিষদের নিন্দা

September 20, 2023 | 9:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ জাতীয় পুরুষ ক্রিকেট দলের তরুণ ক্রিকেটার তানজিম হাসানের ফেসবুক পোস্টে নারীবিদ্বেষমূলক বক্তব্যের নিন্দা জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

বিজ্ঞাপন

বুধবার (২০ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ মন্তব্যের প্রতিবাদ জানায় সংগঠনটি। পাশাপাশি দেশের ক্রীড়াজগতকে আরও জেন্ডার সংবেদনশীল হওয়ার আহ্বান জানায় তারা।

বিবৃতিতে বলা হয়, বিসিবির তরুণ ক্রিকেটার তানজিম হাসান সাকিব গত ১৮ জুলাই ও ৯ সেপ্টেম্বর ফেসবুকে একাধিকবার নারীবিদ্বেষী, অপমানজনক, পশ্চাৎপদ ও চরম মৌলবাদী বক্তব্য প্রচার করেছেন। এ বক্তব্য নারী-পুরুষসহ বাংলাদেশের সমগ্র সমাজের জন্য অপমানজনক ও লজ্জাকরই শুধু নয়, বিষয়টি বাংলাদেশের সংবিধান-পরিপন্থি এবং বিসিবির আচরণবিধিরও পরিপন্থি। সামাজিক যোগাযোগমাধ্যমে জাতীয় দলের একজন তরুণ খেলোয়াড়ের এমন বক্তব্য প্রচারে বাংলাদেশ মহিলা পরিষদ তীব্র নিন্দা জানায়।

‘একজন জাতীয় দলের খেলোয়াড় খেলার মাধ্যমে শুধু দেশের জন্য সুনাম অর্জনই করেন না, তারা একটি দেশকে ও দেশের জনগণকে বিশ্বদরবারে প্রতিনিধিত্ব করেন। জাতীয় দলের একজন তরুণ ক্রিকেটারের এরকম পশ্চাৎপদ, মৌলবাদী বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে একাধিকবার প্রচার কারও বা কোনো গোষ্ঠীর প্ররোচনায় করা হচ্ছে কি না, তা দেখা প্রয়োজন। বিসিবির গঠনতন্ত্রে খেলোয়াড়দের জন্য যে আচরণবিধি রয়েছে তানজিম হাসান পুরোপুরি তা অবমাননা করেছেন,’— বিবৃতিতে বলছে মহিলা পরিষদ।

বিজ্ঞাপন

নারী অধিকারে সোচ্চার সংগঠনটি মনে করে, এ ধরনের মানসিকতাসম্পন্ন ও এ ধরনের বক্তব্য প্রচারকারী একজন খেলোয়াড় কোনোভাবেই জাতীয় দলের হয়ে দেশকে প্রতিনিধিত্ব করতে পারেন না। একই সঙ্গে বাংলাদেশ মহিলা পরিষদ দেশের সামগ্রিক ক্রিকেট ব্যবস্থাপনায় জেন্ডার সংবেদনশীলতার ওপর গুরুত্ব আরোপ করার দাবি জানিয়েছে।

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন