বিজ্ঞাপন

‘বাংলাদেশের বিপক্ষে সিরিজ মানে বিশাল চ্যালেঞ্জ’

September 20, 2023 | 8:14 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বাংলাদেশ ঘরের মাঠে কঠিন প্রতিপক্ষ সেটা সব দলই জানে। তবে নিউজিল্যান্ড হয়তো একটু বেশিই জানে! ২০০৮ সালের পর থেকে বাংলাদেশের মাটিতে বাংলাদেশকে হারাতে পারেনি কিউইরা। ২০১০ সালে বাংলাদেশে এসে ‘বাংলাওয়াশ’ হয়েছিল নিউজিল্যান্ড। ২০১৩ সালেও বাংলাদেশে এসে হোয়াইটওয়াশ হয়ে ফিরেছে তারা। দশ বছর পর আবারও ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে এসে নিউজিল্যান্ড অধিনায়ক লোকি ফার্গুসন বললেন, বাংলাদেশের বিপক্ষে সিরিজ মানেই চ্যালেঞ্জ।

বিজ্ঞাপন

সামনেই বিশ্বকাপ, টানা খেলা। ফলে দলের নিয়মিত সদস্যদের বেশ কয়েকজনকে বিশ্রাম দিয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড দুই দলই। দুই দলই অনেকটা দ্বিতীয় সারির দল খেলাচ্ছে এই সিরিজে। নিউজিল্যান্ডের অধিনায়ক হয়ে এসেছেন পেসার লোকি ফার্গুসন।

নিউজিল্যান্ডের হয়ে এর আগে অধিনায়কত্ব করেননি ফার্গুসন। এর আগে বাংলাদেশে খেলতেও আসেননি তিনি। তবে ‘নতুন’ ফার্গুসন কিন্তু ঠিকই জানেন বাংলাদেশে তাদের জন্য কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে।

আজ বুধবার (২০ সেপ্টেম্বর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে ফার্গুসন বলেন, ‘দেখুন, প্রতিটি সিরিজই আমরা জয়ের জন্য খেলি। বাংলাদেশ তাদের কন্ডিশনে খুবই ভালো, আমাদের জন্য এখানে বিশাল এক চ্যালেঞ্জ।’

বিজ্ঞাপন

‘আমরা জানি, প্রথম ম্যাচের প্রথম বল দিয়েই শুরু হবে সব। ফলে আগামীকাল কী আসছে—সেটির দিকে নজর দেওয়া, কন্ডিশনের সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়াটা গুরুত্বপূর্ণ। আর আমরা যারা আগে খেলিনি এখানে, আমাদের আরও দ্রুত মানিয়ে নিতে হবে।’- যোগ করেন তিনি।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশে স্কোয়াড পেসার আছেন তিনজন। বুঝাই যাচ্ছে কিছুটা স্পিনবান্ধব পিচে সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। যেখানে নিচু বাউন্স থাকবে, পিচ মন্থর থাকবে। এমন পিচে বোলিংয়ে স্পিনারদের ভূমিকাটাই বেশি। তবে একজন পেসার হিসেবে ফার্গুসন মনে করছেন, পেসাররাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

ফার্গুসন বলেন, ‘ভিন্ন কন্ডিশন, কিন্তু উপমহাদেশের অভিজ্ঞতা থেকে জানি পেসারদের ভিন্ন একটা ভূমিকা রাখতে হয়। সব সময় যে উইকেট নেওয়ার জন্য বোলিং করবেন, তা নয়। মাঝেমধ্যে এক প্রান্তে চাপ ধরে রাখতে হয়, যাতে অন্য প্রান্তে স্পিনাররা বড় ভূমিকা রাখতে পারে। যদিও আমি ইংল্যান্ড সিরিজের হাইলাইটস দেখছিলাম, তখন পেসাররাও বেশ কিছু উইকেট পাচ্ছিলো।’

বিজ্ঞাপন

আগামীকাল মাঠে গড়াবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি। বাংলাদেশ সময় দুপুর ২টায় মাঠে গড়াবে খেলা।

বাংলাদেশ ও নিউজিল্যান্ড সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে সিরিজের সবগুলো ম্যাচ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন