বিজ্ঞাপন

চাকমা সমাজে বিবাহ সনদের প্রয়োজনীয়তা

September 21, 2023 | 1:59 pm

টুকু তালুকদার

বর্তমান পরিস্থিতিতে বিবাহ নথিভুক্তকরণ বা বিবাহ সনদের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। প্রথা কখনো একটি জায়গায় থেমে থাকে না। তবে সেটি সময়ের প্রয়োজনে পরিবর্তনযোগ্য। বিবাহ নথিভুক্তকরণ বিষয়টি কখনো আমাদের সামাজিক রীতিতে ছিলো না। তবে বর্তমান সমাজ ব্যবস্থা ও সুষ্ঠু সমাজ বিনির্মাণের জন্য এটি অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

বিজ্ঞাপন

বিবাহ মানবজীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। তাই বর্তমান পরিস্থিতিতে একটি লিখিত দলিলের প্রয়োজন দেখা দেওয়ায় বিগত ১০/১১ বছর দালিলিক প্রক্রিয়ার জন্য নারী সমাজ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিবৃন্দ এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে বারংবার বৈঠক ও লবি করার পর গত ১৮ তারিখ ৩ জন দম্পতিকে বিবাহ সনদ প্রদানপূর্বক যাত্রা শুরু করে।

জেনে নিই কেন বিবাহ সনদ?

১. বহুবিবাহ রোধ, বাল্য বিবাহ রোধ এবং বিবাহ বিচ্ছেদের পর ক্ষতিপূরণ নিশ্চিতকরণের জন্য দলিলস্বরূপ কাজ করবে।

বিজ্ঞাপন

২. নথিভুক্তিকরণে বয়স ও বিভিন্ন তথ্যাদি উল্লেখ থাকে বিধায়, বাল্য বিবাহ রোধ ও অসম বিবাহ রোধ করা যাবে।

৩. নোটারী পাবলিকের মাধ্যমে হলফনামা বা স্বীকারোক্তি যা কথিত কোর্ট ম্যারেজ নামে পরিচিত বর্তমানে এর অপব্যবহার বন্ধ ও নিরুৎসাহিত করা যাবে।

৪. যারা সামাজিকভাবে বিয়ে না করে স্বামী-স্ত্রী হিসেবে বসবাস করছে এবং ভবিষ্যৎ প্রজন্মের ওপর এর কুপ্রভাব রোধকল্পে ও সামাজিক শৃঙ্খলা রক্ষার্থে বিবাহ সনদ প্রচলন করা।

বিজ্ঞাপন

৫.বিবাহ তথ্য নথিভুক্তিকরণ ও বিবাহ সনদ প্রাপ্ত হলে নারীরা বিভিন্নধরণের পারিবারিক ও সামাজিক হয়রানিমুক্ত হবে।

৬. মৌখিক থেকে লিখিতভাবে তথ্য সংরক্ষিত হবে।

কারা বিবাহ সনদ দিবেন??

প্রতিটি বিয়েতে মৌজার কারবারি উপস্থিত থাকবেন এবং যা নিশ্চিত করবেন তাহলো- বর কনের বয়স নির্ধারণ, সম্পর্কের ধরণ, বিয়ের উপস্থিত মুরুব্বি/সাক্ষীদের স্বাক্ষর।

বিজ্ঞাপন

কারবারিরা বিবাহ সনদ প্রদান করবেন না। তারা কেবন সনদ প্রদানের জন্য হেডম্যানকে সুপারিশ করবেন। হেডম্যান হিসেবে সার্কেল চিফ ও হেডম্যানগণ সনদ প্রদান করবেন। হেডম্যান ও কারবারি বিবাহ সংক্রাম্ত তথ্যাদি সংরক্ষনের জন্য রেজিস্ট্রার মেইনটেইন করবেন।

বিশেষ দ্রষ্টব্য: বিবাহ নথিভুক্তকরন পদ্ধতি সম্পর্কে সুনির্দিষ্ট চাকমা সার্কেল অফিস থেকে গাইডলাইন তৈরি করা হবে। বিবাহ সনদ নেওয়ায় বাধ্যবাধকতা নেই। তবে সনদ গ্রহনে ভবিষ্যৎ দম্পতিদের উৎসাহিত করা হবে।

লেখক: নারী অধিকারকর্মী ও সভাপতি, সিএইচটি উইমেন অ্যাক্টিভিস্ট ফোরাম

প্রিয় পাঠক, লিখতে পারেন আপনিও! লেখা পাঠান এই ঠিকানায় -
sarabangla.muktomot@gmail.com

মুক্তমত বিভাগে প্রকাশিত মতামত ও লেখার দায় লেখকের একান্তই নিজস্ব, এর সাথে সারাবাংলার সম্পাদকীয় নীতিমালা সম্পর্কিত নয়। সারাবাংলা ডটনেট সকল মতাদর্শের প্রতি শ্রদ্ধাশীল। তবে মুক্তমতে প্রকাশিত লেখার দায় সারাবাংলার নয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন