বিজ্ঞাপন

সমঝোতার পর রাজশাহীর বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে অস্ত্রোপচার চালু

September 21, 2023 | 6:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহীতে অ্যানেস্থেসিওলজিস্টদের সঙ্গে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকদের ফি বাড়ানো নিয়ে যে মনোমালিন্য তা সমঝোতা হয়েছে। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিকদের অ্যানেস্থেসিওলজিস্টদের সমঝোতা হয়। এরপর থেকে সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অপারেশন আবার চালু হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে বুধবার সন্ধ্যায় রাজশাহীর সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে অপারেশন বন্ধ ঘোষণা করে বাংলাদেশ বেসরকারি ক্লিনিক, হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক মালিক সমিতির রাজশাহীর শাখার নেতৃবৃন্দ। বৃহস্পতিবার সকাল থেকে তারা এই কর্মসূচি পালন করেন।

অপারেশন চালুর বিষয়টি নিশ্চিত করেছেন বেসরকারি ক্লিনিক, হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক মালিক সমিতির সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান শাহ। তিনি বলেন, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্যর পরিচালকের নির্দেশে আমরা রাজশাহী জেলা সিভিল সার্জন, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষসহ ডাক্তার ও অ্যানেস্থেসিওলজিস্টদের সাথে বসেছিলাম। ফি বাড়ানোর তারা তাদের যুক্তি তুলে ধরে। আমরাও আমাদের যুক্তি তুলে ধরি। দুইপক্ষের সম্মতিতে তাদের ফি বর্তমানের চেয়ে কিছুটা বাড়ানো হয়েছে। এরপর আমরা আমাদের ঘোষণা তুলে দেয়।

সমঝোতার বিষয়ে কথা বলার জন্য বাংলাদেশ সোসাইটি অব অ্যানেস্থেসিওলজিস্ট (বিএসএ) রাজশাহী শাখার সাধারণ সম্পাদক ডা. খিজির হোসেনকে বেশ কয়েকবার কল দেওয়া হলে তিনি ধরেননি। তাই তার বক্তব্য পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্যের পরিচালক ডা. আনোয়ারুল কবীর বলেন, ক্লিনিক মালিক অ্যানেস্থেসিওলজিস্টদের সাথে টানাপোড়েন চলছিল। সিভিল সার্জনকে নির্দেশ দিয়েছিলাম তাদের সবাইকে নিয়ে বসার। কোনো রোগী তাদের এই রেষারেষিতে দুর্ভোগে না পড়ুক। তাই সুষ্ঠু সমাধান করে দেওয়ার কথা বলেছি। অ্যানেস্থেসিওলজিস্টদের দাবি কিছুটা মানা হয়েছে। এখন সবাই কাজে ফিরবে। ভবিষ্যতে এমন কিছু যেন না হয় সবাইকে সতর্কও করা হয়েছে।

এর আগে বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যায় ফি বাড়ানোর প্রতিবাদে সকল ধরনের অপারেশন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছিলেন বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিক সমিতির নেতৃবৃন্দ। মালিক সমিতির ভাষ্য, অ্যানেস্থেসিওলজিস্টরা ফি নির্ধারণ করেছেন বর্তমান ফির দ্বিগুনের বেশি। তারা আমাদের সাথে ফি বাড়ানো নিয়ে আলোচনাও করতে চায়নি। তাদের এই টাকা নির্ধারণ করা হলে রোগীসহ বেসরকারি ক্লিনিক ও হাসপাতালগুলোও ক্ষতিগ্রস্ত হবেন।

অ্যানেস্থেসিওলজিস্টদের দাবি, ২০১৬ সালের পর আমাদের ফি আর বৃদ্ধি করা হয়নি। ক্লিনিক ও হাসপাতাল-মালিক পক্ষ অপারেশনের সময় অ্যানেস্থেসিওলজিস্টদের নামে রোগীদের কাছ থেকে বেশি টাকা আদায় করে। আমরা তাদের বলেছি, আমাদের নামে (অ্যানেস্থেসিওলজিস্ট) নেওয়া টাকা আমাদেরই দিতে হবে।

বিজ্ঞাপন

# রাজশাহীর ক্লিনিকগুলোতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ অস্ত্রোপচার

সারাবাংলা/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন