বিজ্ঞাপন

রাঙ্গামাটিতে সর্প দংশনের চিকিৎসা বিষয়ে দু’দিনের প্রশিক্ষণ

September 22, 2023 | 1:43 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: রাঙ্গামাটিতে ‘সর্প দংশন, প্রতিকার, চিকিৎসা এবং রেসকিউ ও অবমুক্তকরণ’ বিষয়ে ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। শেষ দিন প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ ও সনদ বিতরণের মধ্য দিয়ে সাঙ্গ হয়েছে এই আয়োজন।

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের আয়োজনে বন সংরক্ষক রাঙ্গামাটি অঞ্চল কার্যালয়ের সভা কক্ষে দুই দিনের প্রশিক্ষণ শুরু হয়। কর্মশালার প্রশিক্ষক ছিলেন বন্যপ্রাণী ও পরিবেশ বিশেষজ্ঞ মো. আবু সাঈদ। প্রশিক্ষণে ফরেস্টার, স্নেক রেসকিউ টিম প্রতিনিধি, যুব সংগঠক, বন কর্মী, বিজিবি ও সাংবাদিকসহ ২৫ জন অংশ নেন।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় সনদ বিতরণ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ছালেহ মো. শোয়াইব খান এবং বন্যপ্রাণী ও পরিবেশ বিশেষজ্ঞ আবু সাঈদ উপস্থিত ছিলেন।

এদিন সকালে হাতেকলমে অংশগ্রহণকারীরা কাল নাগিনী, দুধ রাজ, দাঁড়াস ও পদ্মগোখরা- এই চারটি সাপ সম্পর্কে বিশদ ধারণা নেন এবং রেসকিউ, অবমুক্ত করার পদ্ধতি ব্যবহারিকভাবে শেখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন