বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্বকাপের মাঠ: এমএ চিদাম্বারাম স্টেডিয়াম

September 30, 2023 | 6:28 pm

স্পোর্টস ডেস্ক

চেন্নাইয়ে অবস্থিত এমএ চিদাম্বারাম স্টেডিয়ামটি ভারতের ঐতিহ্যবাহি একটি স্টেডিয়াম। বিশ্বকাপের এবারের আসরে চিদাম্বারাম স্টেডিয়ামের অভিষেক হবে ভারত ও অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে। এরপর বাংলাদেশ-নিউজিল্যান্ডের ম্যাচসহ মোট পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে এই স্টেডিয়ামে। ৫ অক্টোবর ভারতের আহমেদাবাদে পর্দা উঠছে ১৩তম আইসিসি ক্রিকেট বিশ্বকাপের। এবারের বিশ্বকাপ লিগ ভিত্তিতে অনুষ্ঠিত হবে। ১০ দলের অংশগ্রহণে এবারের বিশ্বকাপে সব দলই একে অপরের বিপক্ষে লড়বে। এরপর সেরা চার দল সরাসরি সেমিফাইনালে খেলবে।

বিজ্ঞাপন

স্টেডিয়ামের পরিচিতি ও ইতিহাস

ভারতের ইতিহাসের অন্যতম প্রাচীন স্টেডিয়াম তামিল নাড়ু রাজ্যের চেন্নাইয়ের এমএ চিদাম্বারাম স্টেডিয়াম। ভারতীয় ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি এমএ চিদাম্বারামের নামানুসারে এই স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে। এর আগে মাদ্রাজ ক্রিকেট ক্লাব গ্রাউন্ড নামে পরিচিত ছিল। ১৯১৬ সালে এই স্টেডিয়ামের উদ্বোধন হয়। স্থানীয়ভাবে এখনো অবশ্য এই স্টেডিয়ামকে চেপাউক স্টেডিয়াম নামেই পরিচিত। উদ্বোধনের ১৮ বছর পর অর্থাৎ ১৯৩৪ সালে প্রথম এই স্টেডিয়ামে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়ায়। ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় এমএ চিদাম্বারাম স্টেডিয়ামের।

২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল মাঠে গড়ানো থেকে চেন্নাই সুপার কিংসের হোম ভেন্যু হিসেবে ব্যবহৃত হয় এই স্টেডিয়ামটি। এর আগে বেশ কয়েকবার নানান পরিবর্তনের মধ্য দিয়ে গেছে এই স্টেডিয়ামটি। ১৯৯৬ সালে প্রথমবারের মতো ফ্লাডলাইট স্থাপন করা হয়। এরপর ২০০৯ সালে পুননির্মান করা হয়।

চেন্নাইয়ের এই স্টেডিয়ামটি কেবল স্টেডিয়ামের সৌন্দর্যের জন্য কিংবা দারুণ উইকেটের জন্যই পরিচিত নয়। সেই সঙ্গে এখানকার দর্শকদের জন্যও এই স্টেডিয়াম বেশ নামকরা। এখানকার সমর্থকরা ভারত তো বটেই দারুণ ক্রিকেট উপহার দেওয়া যেকোনো দেশের খেলোয়াড়দের অভিবাদন জানাতে ভুল করে না। দীর্ঘদিন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড ধরে রাখা সাইদ আনোয়ারের রেকর্ড গড়া ১৯৪ রানের ইনিংসের পর দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছিল দর্শকরা। এছাড়াও ১৯৯৯ সালে টেস্ট জয়ের পর ভারতীয় এই সমর্থকরাই পাকিস্তানকে করতালির মাধ্যমে অভিনন্দন জানিয়েছিল। আর সমর্থকদের সম্মান জানাতে গোটা পাকিস্তান দল মাঠের চারপাশে দৌড়ে করতালি দিয়েছিল।

বিজ্ঞাপন

উইকেটের ধরন

শুরু থেকেই এই স্টেডিয়াম কিছুটা পেস বান্ধন ছিল। যদিও ধীরে ধীরে এই স্টেডিয়ামটিকে স্পিনবান্ধন করে তোলা হয়। ভারতীয় স্পিনাররা এরপর থেকে এখানে বাড়তি সুবিধা পাওয়া শুরু করে। সে সময় বিশান সিং বেদি, বিএস চন্দ্রসেখারদের মতো স্পিনাররা এখানে বল করতে স্বাছন্দ্যবোধ করতে থাকেন। এরপর থেকেই এই স্টেডিয়ামে স্পিনাররা বাড়তি সুবিধা পেয়ে থাকে।

স্পিনাররা বাড়তি সুবিধা পাওয়ার পর থেকে এখানে দাপট দেখিয়ে আসছে তারাই। স্টেডিয়ামের ইতিহাসের সর্বোচ্চ ১০ উইকেট শিকারির তালিকায় ৯ জনই স্পিনার। ৪৮ উইকেট নিয়ে সেই তালিকার শীর্ষে অবস্থান করছে কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে। ৪২ উইকেট নিয়ে দুইয়ে হরভজন সিং।

এখন পর্যন্ত মোট ৩৪টি ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে এই স্টেডিয়ামে। যার মধ্যে ৩৩টিতে ফলাফল এসেছে আর একটি পরিত্যক্ত। প্রথমে ব্যাট করা দলের জয়ের সংখ্যা ১৭টি আর রান তাড়া করে জয় এসেছে ১৬টি ম্যাচে। এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে প্রথম ইনিংসে গড় রান ২২৪ আর দ্বিতীয় ইনিংসে ২০৫। এশিয়া একাদশ এবং আফ্রিকা একাদশের মধ্যকার ম্যাচে সর্বোচ্চ ৩৩৭ রানের ইনিংস ছিল এই স্টেডিয়ামের ইতিহাসের সর্বোচ্চ। অন্যদিক নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোনিম্ন ৬৯ রানে থামা কেনিয়ার ইনিংসটাই এখানে সর্বনিম্ন।

বিজ্ঞাপন

এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে এবারের বিশ্বকাপ

চেন্নাইয়ের এই স্টেডিয়ামটিতে বাংলাদেশের একটি ম্যাচসহ মোট পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। এই স্টেডিয়ামে বাংলাদেশ লড়বে নিউজিল্যান্ডের বিপক্ষে

বিশ্বকাপের গ্রুপ পর্ব

  • বিশ্বকাপের ৫ম ম্যাচ

৮ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, ভারত বনাম অস্ট্রেলিয়া

  • বিশ্বকাপের ১১তম ম্যাচ

১৩ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড

  • বিশ্বকাপের ১৬তম ম্যাচ

১৮ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান

বিজ্ঞাপন
  • বিশ্বকাপের ২২তম ম্যাচ

২৩ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, পাকিস্তান বনাম আফগানিস্তান

  • বিশ্বকাপের ২৬তম ম্যাচ

২৭ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন