বিজ্ঞাপন

ইসরাইলি সেনাদের উপর লেবানন বাহিনীর টিয়ার গ্যাস নিক্ষেপ

September 24, 2023 | 3:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের সেনাবাহিনীর উপর টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে লেবাননের সেনাবাহিনী। বিতর্কিত সীমান্তে ইসরাইলি সেনাদের ধোঁয়া বোমা হামলার জবাবে এ গ্যাস নিক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে লেবানন। তবে লেবানিজ বাহিনীই প্রথম সংঘর্ষ শুরু করেছিল বলে দাবি ইসরাইলের। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

লেবানন ও ইসরাইলের সেনাবাহিনী পৃথক পৃথক বিবৃতিতে গতকাল শনিবার (২৩ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে। গত বেশ কয়েকমাস ধরে দুই দেশের সীমান্তে উত্তেজনা চলছে। ইসরাইল-ফিলিস্তিন সংঘর্ষের সময় ইসরাইলে রকেট ছোড়া এবং ভারী অস্ত্রে সজ্জিত লেবানিজ গ্রুপ হিজবুল্লাহ বা তার সমর্থকদের ইসরাইলি বাহিনীর সঙ্গে মুখোমুখি সংঘর্ষের পর থেকে এই উত্তেজনা দেখা দেয়।

ওই বিবৃতিতে লেবাননের সেনাবাহিনী জানায়, ‘ইসরাইলের শত্রু বাহিনী প্রত্যাহার রেখা (জাতিসংঘ সমর্থিত ব্লু লাইন) অতিক্রম করেছে এবং একটি লেবানিজ সেনা টহল দলের ওপর ধোঁয়া বোমা ছুঁড়েছে। লেবানিজ সেনা টহল দলটি বস্ত্রা এলাকায় ব্লু লাইনের উত্তরে ইসরায়েলি শত্রু বাহিনী দ্বারা নির্মিত একটি মাটির বার্ম অপসারণ করছিল। এ সময় তাদের সঙ্গে একটি বুলডোজার ছিল।’

তবে লেবাননের সেনাবাহিনীই প্রথম সহিংসতা শুরু করে বলে দাবি ইসরায়েলি বাহিনীর। এক বিবৃতিতে বলা হয়, ‘সৈন্যরা (ইসরায়েলি) মাউন্ট ডভ এলাকায় লেবানন থেকে ব্লু লাইন পেরিয়ে ইসরায়েলি ভূখণ্ডে একটি সামরিক যান যেতে দেখেছিল। এর জবাবে সৈন্যরা দাঙ্গা রোধ করার উপায় হিসেবে এই অস্ত্র ব্যবহার করেছিল। গাড়িটি লেবাননের ভূখণ্ডে ফিরে গেছে।’

বিজ্ঞাপন

চেবা ফার্মস এবং কাফার চৌবা পাহাড় এলাকায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে এই হামলার ঘটনা ঘটে। এই অঞ্চলটি ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় সিরিয়া থেকে দখল করেছিল ইসরাইল। এটি সিরিয়ার গোলান হাইটসের অংশ, যা ১৯৮১ সালে নিজ ভূ-খণ্ডের সঙ্গে যুক্ত করেছিল ইসরাইল।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ছাড়া সেই একতরফা সংযুক্তি আন্তর্জাতিকভাবে কেউ স্বীকার করেনি। সিরিয়া এই অঞ্চলটি ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে। এদিকে এলাকাটি লেবাননের অন্তর্গত বলে দাবি করে লেবাননের সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন