বিজ্ঞাপন

দেশে নদ-নদী ১ হাজার ৮টি

September 24, 2023 | 3:03 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে বর্তমানে নদ-নদী আছে ১ হাজার ৮ টি। এ সব নদীপথ ২২ হাজার কিলোমিটার দীর্ঘ। জাতীয় নদী রক্ষা কমিশন এ তালিকা দিয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৪ সেপ্টেম্বর) বিশ্ব নদী দিবস ২০২৩ উপলক্ষে রাজধানীর তোপখানা সড়কে সিরডাপ মিলনায়তনে বাংলাদেশের নদ নদী: সংজ্ঞা ও সংখ্যা বিষয়ক সেমিনারে এই সংখ্যা জানানো হয়।

নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সাবেক সচিব মার্গুব মোর্শেদ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নদী রক্ষা কমিশনের সাবেক হাইড্রোলজিস্ট মো. আখতারুজ্জামান তালুকদার। তিনি দেশের নদ-নদীর সংখ্যা ও সংজ্ঞা নির্ধারণ করার ব্যাখ্যা উপস্থাপন করেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘সারাদেশে জেলা, উপজেলা, পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন মানুষের সাথে যোগাযোগ করে তারা দেশের নদীর সংখ্যা নির্ধারণ করেছেন। দেশে এখন ১ হাজার ৮ টি নদী আছে। যার দৈর্ঘ্য ২২ হাজার কিলোমিটার। নদীর সংখ্যা নির্ধারণে কোনো ব্যয় হয়নি।’

তবে গত ১০ আগস্ট নদী রক্ষা কমিশনের প্রকাশিত খসড়া তালিকায় নদ-নদী ছিল ৯০৭টি। ওই তালিকা প্রকাশের পর পরিবেশবাদী বিভিন্ন সংগঠন আপত্তি জানায়।

আখতারুজ্জামান বলেন, ‘দেশের প্রতিটি জেলার ওপর দিয়ে ২০টি নদী প্রবাহিত হচ্ছে। আর সর্বোচ্চ ৯৭টি নদী সুনামগঞ্জ জেলার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। দেশে তেল গ্যাস সোনা বা সম্পদ না থাকলেও দেশে নদীর মতো বড় সম্পদ আছে। যেটি কখনো গোনায় ধরা হচ্ছে না।’

বিজ্ঞাপন

নদীর সংখ্যা উল্লেখ করে তিনি বলেন, ‘৩০০ কিলোমিটারের উপরে আছে দুইটা নদী। সেগুলো হচ্ছে পদ্মা ও ইছামতি। ইছামতী নদীই আছে ১১টি। বিভিন্ন জায়গায় এই নামে পরিচিত। ২৮০ কিলোমিটার এর উপরে আছে ৫টি নদী। ২০০ থেকে ২৭৯ কিলোমিটার দৈর্ঘ্যের আছে ৯টি নদী আছে। ১০০ থেকে ১৯৯ কিলোমিটারের মধ্যে আছে ৪২টি নদী। ৫টি নদী আছে ১০০ কিলোমিটারের মধ্যে। ১০ থেকে ৯৯ কিলোমিটার দৈর্ঘ্যের আছে ৪৮০টি নদী। ১ থেকে ৯ কিলোমিটার দৈর্ঘ্যের আছে ৩৭৬টি নদী। ১ কিলোমিটারের কম ৪১টি। আর দৈর্ঘ্য সম্পর্কে তথ্য নেই ৫৫টি নদীর।

আলোচনা পর্বে গঙ্গা ও পদ্মার সংজ্ঞায়ন তুলে ধরা হয়। এতে বলা হয় বাংলাদেশের ভেতরে প্রবাহিত অংশটি পদ্মা। সরকারি দলিল অনুযায়ী বাংলাদেশে প্রবাহিত অংশটি পদ্মা।

এ ছাড়াও আলোচকরা সরকারি কর্মকর্তাদের ওপর নির্ভর করে তালিকা তৈরি করলে তা ভুল হবে বলে মন্তব্য করেন। সংজ্ঞা আরও পরিষ্কার করারও অনুরোধ জানানো হয়। জেলা-উপজেলা পর্যায়ে জরিপের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে যুক্ত করার পরামর্শ দেওয়া হয়।

কতগুলো নদী বাংলাদেশ থেকে হারিয়ে গেছে তার তালিকা আছে কি-না জানতে চাইলে বলা হয় এ তালিকা চলমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন