বিজ্ঞাপন

ইইউ’র কাছে চিঠিতে ভোট সুষ্ঠু হওয়ার আশ্বাস সিইসির

September 24, 2023 | 4:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষ দল না পাঠানো নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চিঠির জবাব দিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ইইউ অ্যাম্বাসেডর চার্লস হোয়াইটলিকে দেওয়া চিঠিতে তিনি বলেন, অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রয়োজনীয় সহায়তা নেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব, আপনাকে আশ্বস্ত করছি।

বিজ্ঞাপন

রোববার (২৪ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার ইউরোপীয় ইউনিয়নকে চিঠির জবাব দিয়েছেন। উনি সেখানে লিখেছেন যে আমরা আপনাদের চিঠিটা পেয়েছি। আমরা সরকার থেকে যে ধরনের সাপোর্ট পাচ্ছি এই সাপোর্টটা থাকলে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে পারব। সরকার থেকে পূর্বের মতো সহযোগিতা পাবো বলেও আশা করি।

তিনি বলেন, ‘আমরা আশা করি অল্প পরিসরে হলেও ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে। যত বেশি পর্যবেক্ষক আসবে তত নির্বাচন স্বচ্ছ হবে।’

এর আগে, গত ২৩ সেপ্টেম্বর স্বাক্ষরিত সিইসি তার চিঠিত বলেন, গত ১৯ সেপ্টেম্বর আমি আপনার চিঠি পেয়েছি, যেখানে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সিদ্ধান্ত জানানো হয়েছে। অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রয়োজনীয় সকল সহায়তা নেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবো আপনাকে আশ্বস্ত করছি। সরকারও বারবার তার জায়গা থেকে সহায়তা করার বিষয়ে অঙ্গীকার করছে। তা সত্বেও দেশি-বিদেশি পর্যবেক্ষকদের পর্যবেক্ষণ সুষ্ঠু নির্বাচনের গ্রহণযোগ্যতার ক্ষেত্রে দেশে-বিদেশে বিশ্বাসযোগ্যতা যোগ করবে।

বিজ্ঞাপন

কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, ‘যাই হোক না কেন, আমি বিশ্বাস করি যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তবুও আসন্ন সাধারণ সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য করার জন্য আমাদের প্রচেষ্টাকে যেভাবেই সমীচীন বলে মনে করা হোক না কেন, সমর্থন অব্যাহত রাখবে।’

এর আগে, ইইউ অ্যাম্বাসেডর চার্লস হোয়াইটলিকে সিইসিকে দেওয়া চিঠিতে লেখেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাজেট স্বল্পতার কারণে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না।

চিঠিতে আরও বলা হয়, বর্তমান পরিস্থিতিতে এটি পরিষ্কার নয় যে, নির্বাচনের সময় সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনীয় শর্তাবলি পূরণ হবে কি-না। তবে তারা পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠালেও সরকার ও নির্বাচন কমিশনকে অন্যান্যভাবে নির্বাচনি প্রক্রিয়ায় সহায়তা দেবে এবং যোগাযোগ অব্যহত রাখবে।

বিজ্ঞাপন

ইসির পরিকল্পনা অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী নভেম্বরে ঘোষণা ডিসেম্বরের শেষ সপ্তাহ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ করা হবে।

সারাবাংলা/জিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন