বিজ্ঞাপন

পাকিস্তানকে উড়িয়ে ব্রোঞ্জ জিতল বাংলাদেশ

September 25, 2023 | 11:36 am

স্পোর্টস ডেস্ক

এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদকের লড়াইয়ে পাকিস্তানকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। আর তাতেই ঘুচেছে আক্ষেপ। জিয়েজাং ইউনিভার্সিটি অব ক্রিকেট গ্রাউন্ডে অন্যরকম দৃশ্য। নিগার সুলতানা জ্যোতি-মারুফা আক্তারদের বাঁধভাঙ্গা উল্লাস। ২০১০ এবং ২০১৪ এশিয়াডে এই পাকিস্তানের কাছে হেরে রৌপ্য পদক জিতেছিল বাংলাদেশ। এবার সেই পাকিস্তানকে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ দল।

বিজ্ঞাপন

সেমিফাইনালে ভারতের কাছে হেরে ফাইনালের স্বপ্ন ভঙ্গ হয়ে বাংলাদেশের। অন্যদিকে পাকিস্তান হেরেছিল শ্রীলংকার কাছে। ফলে দু’দলের লড়াই ছিল ব্রোঞ্জের জন্য। এশিয়ান গেমসে পদক জিততে মরিয়া ছিল দুই দল। সেখানেই টাইগ্রেসদের দুর্দান্ত বোলিংয়ে পাত্তায় পেল না পাকিস্তান। আর বাকি কাজটা সেরেছে ব্যাটাররা।

হ্যাংঝু এশিয়ান গেমসে বাংলাদেশকে প্রথম পদক এনে দিয়েছে নারী ক্রিকেট দল। পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে ব্রোঞ্জ পদক জিতেছে লাল সবুজের দলটি। ২০১৮ সালে জাকার্তায় অনুষ্ঠিত এশিয়াডে পদকহীন ছিল বাংলাদেশ। এবার অন্তত খালি হাতে ফিরতে হচ্ছে না।

পাকিস্তানের বিপক্ষে টস জিতে ফিল্ডিং নেওয়াটা বাংলাদেশের কৌশলের অংশই ছিল। আর পরিকল্পনা অনুযায়ী বোলিংও করেছেন টাইগ্রেসরা। মারুফা আক্তার ও নাহিদা আক্তারের করা প্রথম ২ ওভারের মধ্যেই ফেরেন দুই পাকিস্তানি ওপেনার। শাওয়াল জুলফিকার বোল্ড হন মারুফার লেংথ বল মিস করে, সিদ্রা আমিন ডিপ মিড–উইকেটে মারুফার হাতেই ক্যাচ দেন নাহিদাকে সুইপ করতে গিয়ে।

বিজ্ঞাপন

এরপরেই পাকিস্তানকে চেপে ধরে টাইগ্রেসরা। মারুফা ও সানজিদার বল খেলতেই পারছিল না পাকিস্তানের ব্যাটাররা। সেই চাপ ধরে রেখে উইকেটও তুলে নিতে থাকে বাংলাদেশ। পাওয়ার প্লেতে ১২ রান তুলতে ৩ উইকেট হারানো পাকিস্তানের ইনিংস গতি পায়নি মাঝের ওভারগুলোতেও। নবম ওভারে সাদাফ শামাসকে ফিরিয়ে সে চাপ আরও বাড়ান রাবেয়া খান।

পাকিস্তান অধিনায়ক নিদা দার ও নাটালিয়া পারভেজ পঞ্চম উইকেটে কিছুটা প্রতিরোধ গড়েন আর তাতেই যোগ হয় ১৮ রান। ২৮ বলের সে জুটিই পাকিস্তান ইনিংসে হয়ে থেকেছে সর্বোচ্চ। নাটালিয়াকে ফিরিয়ে সে জুটি ভাঙেন সানজিদা। ৩৬ রানে ৫ উইকেট হারায় পাকিস্তান। ইনিংসের ১৫তম ওভারে এসে জোড়া আঘাত করেন স্বর্ণা আক্তার—নিদা হন বোল্ড, উম্ম-এ-হানি ক্যাচ দেন অধিনায়ক নিগারের হাতে। পরের ওভারে ডিয়ানা বেগ হন বোল্ড।

শেষ পর্যন্ত ৯ উইকেটে ৬৪ রানে থামে পাকিস্তানের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করেন বাংলাদেশের দুই ওপেনার শামীমা সুলতানা ও সাথী রাণী। ১৩ রান করে সাদিয়া ইকবালের বলে ক্যাচ দিয়ে শামীমা ফিরলেও প্রথম ৫ ওভারে ওঠে ২৭ রান। অবশ্য পাওয়ার প্লের ঠিক পরের ওভারে সাথীকেও হারায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

এরপর মিডল অর্ডারে একটা হোঁচটই খায় বাংলাদেশ। নাশরা সান্ধুর পরপর ২ ওভারে আউট হন সোবহানা মোস্তারি ও নিগার সুলতানা। বোলিংয়ের মতো ব্যাটিংয়েও এবার শেষ দিকে দায়িত্ব নেন স্বর্ণা। রিতু মনির পর সুলতানা খাতুনকে নিয়ে নিশ্চিত করেন জয়, নিজে অপরাজিত থাকেন ৩৩ বলে ১৪ রান করে।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন