বিজ্ঞাপন

বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তার পানি

September 26, 2023 | 11:32 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কুড়িগ্রাম: টানা বৃষ্টি ও উজানের ঢলে আবারও বৃদ্ধি পেয়েছে কুড়িগ্রামের তিস্তা নদীর পানি। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের বিকেল ৩টার তথ্য অনুযায়ী কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে তিস্তার অববাহিকার নিচু এলাকাগুলো পানি প্রবেশ করতে শুরু করেছে। অন্যদিকে পানি বাড়ার সঙ্গে সঙ্গে ভাঙনের হুমকিতে পড়েছে রাজারহাট ও উলিপুর উপজেলার উপর দিয়ে প্রবাহিত তিস্তার দুইপাড়ের বেশ কিছু এলাকা।

বিজ্ঞাপন

জেলার ওপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমারের পানি কিছুটা বৃদ্ধি পেলেও বিপৎসীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে বিপৎসীমার ২৪৭ সেন্টিমিটার, চিলমারী পয়েন্টে বিপৎসীমার ২০৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে ধরলার পানি সেতু পয়েন্টে বিপৎসীমার ৭৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

রাজার হাট উপজেলার ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়নের বাসিন্দা ইয়াকুব আলী জানান, হঠাৎ করে তিস্তা পানি বৃদ্ধি পাওয়ার পর আবার কমতে শুরু করেছে। যদি পানি নেমে যায় তাহলে আবাদের তেমন ক্ষতি হবে না। আর যদি আবারও পানি বৃদ্ধি পায় তাহলে ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

বিজ্ঞাপন

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রামে ৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে আগামীকালের মধ্যে বৃষ্টিপাত কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, উজান ও দেশের অভ্যন্তরে ভারি বৃষ্টিপাতের কারণে নদ নদীর পানি বৃদ্ধি পেয়েছে। তবে আগামীকালের মধ্যে পানি কমতে শুরু করবে। তবে এই মুহূর্তে বন্যার কোনো পূর্বাভাস নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন