বিজ্ঞাপন

আগামীর স্মার্ট বাংলাদেশ শিক্ষার্থীদের হাত ধরেই: শিক্ষামন্ত্রী

September 27, 2023 | 6:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেট: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘শিক্ষার্থীদের হাত ধরেই এগিয়ে যাবে আগামীর স্মার্ট বাংলাদেশ। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে ক্ষুদে খেলোয়াড়দের শিক্ষা-দীক্ষা ও খেলাধুলায় সোনার মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ জাতীয় স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি আয়োজিত ৫০তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন। সিলেট জেলা স্টেডিয়ামে এই আয়োজন করা হচ্ছে।

ক্রীড়াঙ্গনে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু নিজেও একজন ক্রীড়াবিদ ছিলেন। তিনি ফুটবল, ভলিবল ও হকিসহ বিভিন্ন খেলায় পারদর্শী ছিলেন। ক্রীড়া ক্ষেত্রে বঙ্গবন্ধুর যে বিশেষ অবদান রয়েছে সে সম্পর্কে জানতে হবে এবং সে অনুযায়ী দেশের ক্রীড়াঙ্গনকে এগিয়ে নিতে একযোগে কাজ করতে হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ ও স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে শিক্ষার্থীরাই হবে আগামীর হাতিয়ার অ্যাখ্যা দিয়ে স্বাধীনতাকে বুকে ধারণ করে কঠিন অধ্যাবসায়ের মাধ্যমে শিক্ষার্থীদের আগামীর উপযোগী করে গড়ে ওঠার আহ্বান জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

খেলাধুলার মাধ্যমে মানসিক বিকাশ ঘটাতে হবে উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হিসেবে শিক্ষার্থীদের গড়তে অভিভাবক ও শিক্ষকদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।’

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. মহসিনসহ অনেকে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সিলেটের চেয়ারম্যান ড. রমা বিজয় সরকার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

আগামী ১ অক্টোবর ৫ দিনের এ প্রতিযোগিতা শেষ হবে সিলেটের আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে। প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে মোট ৪৯৬ জন খেলোয়াড় জাতীয় পর্যায়ে অংশ নিয়েছেন।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন