বিজ্ঞাপন

সর্বোচ্চ নিরাপত্তায় রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়াম

September 29, 2023 | 7:55 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

পাবনা: পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পৌঁছেছে এর জ্বালানি ইউরেনিয়ামের প্রথম চালান। সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে রাজধানী ঢাকা থেকে গাজীপুর হয়ে এই ইউরেনিয়াম নেওয়া হয়েছে রূপপুরে। আগামী ৫ অক্টোবর রূপপুর প্রকল্প কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের মহাপরিচালক রোসাটম আলেক্সি লিখাচেভ।

বিজ্ঞাপন

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দুপুর সোয়া ১টায় ইউরেনিয়াম বহনকারী গাড়িবহর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকায় প্রবেশ করে। এর আগে ভোরে ঢাকা রওনা দেয় এই গাড়িবহর। চালানটি বহনকারী যানবহর সড়কে থাকা অবস্থায় ঢাকা-পাবনা মহাসড়কে বন্ধ রাখা হয়েছিল বাস চলাচল।

পাবনার পুলিশ সুপার আকবর আলী মুনসী বলেন, শুক্রবার ভোরে ইউরেনিয়াম ঢাকা থেকে পাবনার পথে রওনা দেওয়ার কথা ছিল। এই সড়কে প্রায়ই যানজট দেখা দেয়। তাই ভোর থেকেই ঢাকা-পাবনা মহাসড়কে যান চলাচল বন্ধ রাখতে বলা হয়েছিল। পথে দুই দফায় গাড়ি বিকল হওয়ার পর শেষ পর্যন্ত দুপুর সোয়া ১টায় ইউরেনিয়াম পৌঁছেছে রূপপুরে।

আরও পড়ুন- রূপপুরের পথে ইউরেনিয়াম, ঢাকা-পাবনা রুটে গাড়ি চলাচল বন্ধ

বিজ্ঞাপন

প্রকল্প সূত্রে জানা গেছে, শুক্রবার ভোর ৫টার দিকে ঢাকা থেকে সড়কপথে রওনা হয় ইউরেনিয়ামবাহী গাড়িবহর। পথে গাজীপুরে শফিপুর এলাকায় যান্ত্রিক ত্রুটি দেখা দেয় একটি গাড়িতে। প্রায় এক ঘণ্টার চেষ্টায় গাড়িটি ঠিক করার পর সেখান থেকে সকাল ৭টার দিকে গাড়িবহন পাবনার দিকে রওনা দেয়। পরে ওই একই গাড়ি টাঙ্গাইলেও একবার বিকল হয়ে পড়লে সেটি ঠিক করার জন্য আরও সময় নষ্ট হয় পথে।

এদিকে ইউরেনিয়াম ঢাকা থেকে রূপপুরে নিয়ে যাওয়ার জন্য গোটা সড়কপথে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়। ঢাকা-পাবনা মহাসড়কে ফাঁকে ফাঁকে মোতায়েন করা ছিল বাড়তি পুলিশ। গোটা সড়কের গুরুত্বপূর্ণ সব মোড়েই ছিল পুলিশের তল্লাশি চৌকি। নৌ পথ চালু থাকলেও পাবনা-ঢাকা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়।

এর আগে বৃহস্পতিবার দুপুরে রাশিয়া থেকে ইউরেনিয়ামের প্রথম চালান আসে ঢাকায়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-১-এর প্রথম ব্যাচের ইউরেনিয়াম বহনকারী রাশিয়ার একটি চাটার্ড উড়োজাহাজ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিজ্ঞাপন

গত ৮ আগস্ট রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউনিয়ামের প্রথম চালান আনতে সাইবেরিয়ায় অবস্থিত ইউরেনিয়াম প্লান্টে বাংলাদেশ-রাশিয়ার মধ্যে একটি প্রটোকল সই হয়েছিল। এবার জ্বালানিটি দেশে এসে প্রকল্প এলাকায় পৌঁছাল।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রয়েছে দুটি ইউনিট। প্রতিটি ১২০০ মেগাওয়াট করে প্রকল্পের মোট উৎপাদন সক্ষমতা ২৪০০ মেগাওয়াট। প্রকল্পের প্রথম ইউনিট থেকে আগামী বছর জাতীয় গ্রিডে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ করা যাবে বলে আশা করছে প্রকল্প কর্তৃপক্ষ। এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে খরচ হচ্ছে প্রায় এক লাখ ১৪ হাজার কোটি টাকা।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন