বিজ্ঞাপন

জয় বাংলা স্লোগানে ইউরেনিয়াম বহনকারী গাড়িকে স্বাগত রূপপুরে

September 29, 2023 | 11:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাস্তার দুই পাশে দাঁড়ানো মানুষের সারি। হাতে লাল-সবুজ পতাকা, মুখে জয় বাংলা স্লোগান। কারও কারও হাতে রাশিয়ার পতাকাও। সবাই সমবেত হয়েছেন দেশের প্রথম ও একমাত্র পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইউরেনিয়ামের প্রথম চালান বহনকারী গাড়িবহরকে স্বাগত জানাতে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকায় ইউরেনিয়ামের চালানবাহী গাড়ি পৌঁছালে এভাবেই স্বাগত জানিয়েছে রূপপুরবাসী। বিশেষ নিরাপত্তা বলয়ের মধ্য দিয়ে ঢাকা থেকে ইউরেনিয়ামের চালানটি পৌঁছানো হয় বিদ্যুৎকেন্দ্রে। নিরাপত্তাজনিত কারণে এদিন ভোর থেকে ঢাকা-পাবনা রুটে সব ধরনের গাড়ি চলাচল বন্ধ রাখা হয়।

প্রকল্প সূত্র জানিয়েছে, পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের জ্বালানি ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের প্রথম চালান সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে শুক্রবার দুপুর ১টার দিকে পৌঁছায় বিদ্যুৎকেন্দ্র এলাকায়। আগামী ৫ অক্টোবর এই জ্বালানি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে প্রকল্প কর্তৃপক্ষের কাছে।

আরও পড়ুন- সর্বোচ্চ নিরাপত্তায় রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়াম

বিজ্ঞাপন

শুক্রবার ভোর ৫টার কিছু পরে বিশেষ নিরাপত্তা দিয়ে ইউরেনিয়াম বহনকারী গাড়ি রূপপুরের উদ্দেশে রওনা করে ঢাকা থেকে। গাজীপুর ও টাঙ্গাইলে দুই দফা একটি গাড়ি নষ্ট হয়ে গেলে তা মেরামত করে আবার সচল করা হয়। পরে দুপুর পৌনে ১টার দিকে রূপপুর পৌঁছায় ইউরেনিয়ামের চালান।

এদিকে ইউরেনিয়ামের চালানকে স্বাগত জানাতে প্রকল্প এলাকায় শুক্রবার সকাল থেকেই মানুষের উপস্থিতি ছিল লক্ষ করার মতো। স্থানীয়রা হাতে বাংলাদেশ ও রাশিয়ার পতাকা নিয়ে রাস্তার দুপাশে দাঁড়িয়ে জয় বাংলা স্লোগান দিয়ে ইউরেনিয়াম বহনকারী গাড়ি বহরকে স্বাগত জানান, যদিও ইউরেনিয়ামের চালান নিয়ে যাওয়াকে কেন্দ্র করে গাড়ি চলাচল বন্ধ রাখার পাশাপাশি জনসাধারণের চলাচলেও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। ইউরেনিয়াম বহনকারী গাড়ি বহর প্রকল্প এলাকায় পৌঁছালে পাবনা-ঢাকা সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

এর আগে গত ৮ আগস্ট রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউনিয়ামের প্রথম চালান আনতে সাইবেরিয়ায় অবস্থিত ইউরেনিয়াম প্লান্টে বাংলাদেশ-রাশিয়ার মধ্যে একটি প্রটোকল সই হয়েছিল। সেই প্রটোকলের অধীনে বৃহস্পতিবার দুপুরে রাশিয়া থেকে ইউরেনিয়ামের প্রথম চালান আসে ঢাকায়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউনিট-১-এর প্রথম ব্যাচের ইউরেনিয়াম বহনকারী রাশিয়ার একটি চাটার্ড উড়োজাহাজ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিজ্ঞাপন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রয়েছে দুটি ইউনিট। প্রতিটি ১২০০ মেগাওয়াট করে প্রকল্পের মোট উৎপাদন সক্ষমতা ২৪০০ মেগাওয়াট। প্রকল্পের প্রথম ইউনিট থেকে আগামী বছর জাতীয় গ্রিডে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ করা যাবে বলে আশা করছে প্রকল্প কর্তৃপক্ষ।

আরও পড়ুন-

রূপপুরের পথে ইউরেনিয়াম, ঢাকা-পাবনা রুটে গাড়ি চলাচল বন্ধ

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন