বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্বকাপের মাঠ: মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়াম

October 2, 2023 | 2:51 pm

স্পোর্টস ডেস্ক

৫ অক্টোবর ভারতে পর্দা উঠছে ১৩তম আইসিসি ওয়ানডে বিশ্বকাপের। ১৯ নভেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের। ভারতের ১০ স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিশ্বকাপ। যার মধ্যে মহারাষ্ট্রের পুনেতে অবস্থিত মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের মোট পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বাংলাদেশের জন্য মহারাষ্ট্রের এই স্টেডিয়ামটি খুবই গুরুত্বপূর্ণ কেননা এই স্টেডিয়ামেই ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচে খেলবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

স্টেডিয়ামের পরিচিতি ও ইতিহাস

২০১২ সালে উদ্বোধন হওয়া মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামটি সুব্রত রায় সাহারা স্টেডিয়াম নামেও পরিচিত। ২০১০ সালে এই স্টেডিয়ামের কাজ শেষ হওয়ার কথা ছিল, এমনকি ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপেও এই স্টেডিয়াম ভেন্যু হিসেবে ব্যবহার হওয়ার কথা ছিল। তবে ২০১২ সালের আগে স্টেডিয়ামে খেলা আয়োজন করার উপযোগী হয়নি।

এর আগে পুনের নেহরু স্টেডিয়ামে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ আয়োজিত হত। তবে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ) সঙ্গে পুনে মিউনিসিপাল করপোরেশনের টিকিট নিয়ে ঝামেলা হওয়ার পরে নতুন স্টেডিয়াম তৈরি করতে বাধ্য হয় এমসিএ। সুব্রত রায় সাহারা স্টেডিয়াম হিসেবে এই স্টেডিয়ামের নামকরণ করার কথা থাকলেও শেষ পর্যন্ত সাহারা গ্রুপ নামকরণের স্বত্ব কিনে নেওয়ার সম্পূর্ণ অর্থ পরিশোধ করতে ব্যর্থ হয়। আর একারণেই শেষ পর্যন্ত এই স্টেডিয়ামের নামকরণ করা হয় মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়াম।

২০১২ সালে টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে এই স্টেডিয়ামটি আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে।

বিজ্ঞাপন

উইকেটের ধরন

পুনের এই স্টেডিয়ামটি ব্যাটারদের স্বর্গ বলা হয়ে থাকে। তবে স্পিনাররাও বাড়তি সুবিধা পেয়ে থাকেন। শুরুর দিকে ব্যাটিং করাটা কিছুটা সুবিধার। এরপর স্পিনাররা টার্ন পেতে শুরু করেন এবং ব্যাট করাটা কিছুটা কষ্টসাধ্য হয়ে যায়। এ কারণেই এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়া ৭টি ওডিআই ম্যাচের ভেতর ৪টিতে প্রথমে ব্যাট করা দল জয় পেয়েছে। আর রান তাড়া করে জয় পাওয়া ম্যাচের সংখ্যা তিনটি।

মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে সর্বোচ্চ রানের ইনিংস খেলেছে ভারত। ইংল্যান্ডের বিপক্ষে ৩৫৬ রান তাড়া করে জয় পেয়েছিল ভারত। স্টেডিয়ামটিতে প্রথম ইনিংসের রানের গড় ৩০৭ আর দ্বিতীয় ইনিংসে ২৮১।

মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে এবারের বিশ্বকাপ

  • বিশ্বকাপের ১৭তম ম্যাচ

১৯ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, ভারত বনাম বাংলাদেশ

বিজ্ঞাপন
  • বিশ্বকাপের ৩০তম ম্যাচ

৩০ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, আফগানিস্তান বনাম শ্রীলংকা

  • বিশ্বকাপের ৩২তম ম্যাচ

১ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা

  • বিশ্বকাপের ৪০তম ম্যাচ

৮ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস

  • বিশ্বকাপের ৪৩তম ম্যাচ

১১ নভেম্বর, সকাল ১১টা, বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া

বিজ্ঞাপন

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন