বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্বকাপের মাঠ: এম চিন্নাস্বামী স্টেডিয়াম

October 3, 2023 | 2:12 pm

স্পোর্টস ডেস্ক

ভারতে ১৩তম ওয়ানডে বিশ্বকাপ আসরের পর্দা উঠবে ৫ অক্টোবর। ১৯ নভেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের। ভারতের ১০ স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিশ্বকাপ। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের গ্রু পর্বের পাঁচ ম্যাচ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

স্টেডিয়ামের পরিচিতি ও ইতিহাস

১৯৬৯ সালে উদ্বোধন হওয়া এম চিন্নাস্বামী স্টেডিয়ামটির দর্শক ধারন ক্ষমতা ৪০ হাজার। বেঙ্গালুরুর এই স্টেডিয়ামটি করনাটাকা স্টেট ক্রিকেট স্টেডিয়াম নামেও পরিচিত।

১৯৭৪ সালে ওয়েস্ট ইন্ডিজকে আতিথ্য দেওয়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় চিন্নাস্বামী স্টেডিয়ামের। এরপর থেকেই ক্রিকেটের সবচেয়ে বড়বড় ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এখানে। প্রতিনিয়ত এখানে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজিত হলেও এই স্টেডিয়ামটি ভারতের জন্য সবচেয়ে দুর্ভাগজনক স্টেডিয়াম বলেও মনে করা হয়।

ভারতের অন্যান্য ক্রিকেট পিচের মতো ব্যবহার করে না বেঙ্গালুরুর এই স্টেডিয়াম। চিন্নাস্বামীতে পেসাররা বাড়তি সুবিধা পেয়ে থাকেন। কেননা এখানকার উইকেট পেসারদের বাড়তি বাউন্স এবং গতি দিয়ে থাকে। একারণেই পেসাররা এখানে বল করে বাড়তি আনন্দ পায়।

বিজ্ঞাপন

উইকেটের ধরন

চিন্নাস্বামীর বাউন্ডারি ছোট হওয়ায় এখানে ব্যাটাররা বাড়তি সুবিধা পেয়ে থাকেন। সেই সঙ্গে বড় স্কোরও দেখা যায় প্রতি ম্যাচে। ব্যাটিং স্বর্গ নামে পরিচিত এই স্টেডিয়ামের উইকেটে পেসাররাও বাড়তি সুবিধা পেয়ে থাকেন। ম্যাচের শুরুর দিকে উইকেট থেকে পেসাররা বাড়তি সুবিধা পেয়ে থাকেন। একারণে শুরুর দিকে ব্যাট করাটা কিছুটা কষ্টকর হয়। তবে এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ব্যাটাররা বাড়তি সুবিধা পেতে শুরু করে।

চিন্নাস্বামীতে একারণেই পরে ব্যাট করে ম্যাচ জয়ের সংখ্যাটাও বেশি। চিন্নাস্বামীতে এখন পর্যন্ত ৩৮টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে রান তাড়া করে ম্যাচ জয়ের সংখ্যা ২০টি। আর প্রথমে ব্যাট করে ম্যাচ জয়ের সংখ্যা ১৪টি। প্রথম ইনিংসে রানের গড় ২৩২ আর দ্বিতীয় ইনিংসে সেই গড় ২১৫।

বেঙ্গালুরুর এই স্টেডিয়ামের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩২৯ রান তাড়া করে জয় পাওয়ার রেকর্ড আছে আয়ারল্যান্ডের। ২০১১ বিশ্বকাপে এসবার ইংল্যান্ডকে হারিয়েছিল আয়ারল্যান্ড। আর স্টেডিয়ামের ইতিহাসে সর্বোচ্চ রানের ইনিংস অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিল ভারত।

বিজ্ঞাপন

এম চিন্নাস্বামী স্টেডিয়ামে এবারের বিশ্বকাপ

  • বিশ্বকাপের ১৮তম ম্যাচ

২০ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান

  • বিশ্বকাপের ২৫তম ম্যাচ

২৬ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, ইংল্যান্ড বনাম শ্রীলংকা

  • বিশ্বকাপের ৩৫তম ম্যাচ

৪ নভেম্বর, সকাল ১১টা, নিউজিল্যান্ড বনাম পাকিস্তান

  • বিশ্বকাপের ৪১তম ম্যাচ

৯ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, নিউজিল্যান্ড বনাম শ্রীলংকা

বিজ্ঞাপন
  • বিশ্বকাপের ৪৫তম ম্যাচ

১২ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, ভারত বনাম নেদারল্যান্ডস

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন