বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্বকাপের মাঠ: ওয়াংখেড়ে স্টেডিয়াম

October 3, 2023 | 8:12 pm

স্পোর্টস ডেস্ক

৫ অক্টোবর ভারতে পর্দা উঠছে ১৩তম আইসিসি ওয়ানডে বিশ্বকাপের। ১৯ নভেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের। ভারতের ১০ স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিশ্বকাপ। যার মধ্যে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম অন্যতম। ভারতের ঐতিহ্যবাহী এই স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের প্রথম সেমিফাইনালসহ মোট পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। যার মধ্যে বাংলাদেশের রয়েছে একটি ম্যাচ।

বিজ্ঞাপন

স্টেডিয়ামের পরিচিতি ও ইতিহাস

১৯৭৪ সালে উদ্বোধন হওয়া স্টেডিয়ামটি ভারতের তথা ক্রিকেট বিশ্বেরও নানান ইতিহাসের সাক্ষী। ভার‍তের ২০১১ বিশ্বকাপ জয়, শচীন টেন্ডুলকারের শেষ আন্তর্জাতিক ম্যাচ, ১৯৮৫ সালে সুনিল গাভাস্কারের ৬ বলে ৬ ছক্কাসহ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম সাক্ষী হয়ে আছে বহু ঐতিহাসিক ম্যাচের। এই স্টেডিয়ামে আছে বেশ কিছু ঐতিহাসিক মূহুর্ত। ওয়াংখেড়ে স্টেডিয়ামে আছে ৩৩ হাজার দর্শক ধারণ ক্ষমতা। যদিও শুরুতে এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ছিল ৪৫ হাজার।

উইকেটের ধরন

ঐতিহাসিকভাবে ওয়াংখেড়ে স্টেডিয়ামে পেসার এবং স্পিনাররা বাড়তি সুবিধা পেয়ে থাকে। সমুদ্র তীরবর্তী হওয়ায় পেসাররা বাড়তি সুইং পেয়ে থাকে এই স্টেডিয়ামে। দিনের শুরুর দিকে পেসারদের এই সুইং বেশি থাকে। তবে সময়ের সঙ্গে সঙ্গে সুইং কিছুটা কমতে থাকে। আর সেই সঙ্গে ব্যাটাররা সুবিধা পেতে শুরু করে। একারণেই পরের দিকে ব্যাট করতেই ক্রিকেটাররা বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে।

তবে এই স্টেডিয়ামে বাংলাদেশের বেশ তিক্ত অভিজ্ঞতা রয়েছে। ওয়াংখেড়ের ইতিহাসে ওয়ানডেতে সর্বনিম্ন দলীয় সংগ্রহের রেকর্ড এখনো বাংলাদেশের নামের পাশেই। ১৯৯৮ সালে ভারতের বিপক্ষে মাত্র ১১৫ রানে অল আউট হয়েছিল টাইগাররা। ২৫ বছর পরেও এই স্টেডিয়ামের এই রেকর্ডটিতে বাংলাদেশের নাম রয়েছে।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত ওয়াংখেড়েতে মোট ২৯টি ওয়ানডে ম্যাচ আয়োজিত হয়েছে। যেখানে ১৪ ম্যাচে প্রথমে ব্যাট করা দল জয় পেয়েছে। আর ১৫টিতে জিতেছে রান তাড়া করা দল। প্রথম ইনিংসে ২৩৪ রানের গড় কমে ২০১ রানে থেমেছে দ্বিতীয় ইনিংসে।

ঐতিহাসিক এই স্টেডিয়ামটির ইতিহাসে সর্বোচ্চ রানের ইনিংস দক্ষিণ আফ্রিকার দখলে। ২০১৫ সালে ভারতের বিপক্ষে ৪৩৮ রানের ইনিংস খেলেছিল প্রোটিয়ারা। সর্বোচ্চ ২৮৪ রান তাড়া করে জয়ের রেকর্ড নিউজিল্যান্ডের দখলে।

মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে এবারের বিশ্বকাপ

  • বিশ্বকাপের ২০তম ম্যাচ

২১ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা

বিজ্ঞাপন
  • বিশ্বকাপের ২৩তম ম্যাচ

২৪ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা

  • বিশ্বকাপের ৩৩তম ম্যাচ

২ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, ভারত বনাম শ্রীলংকা

  • বিশ্বকাপের ৩৯তম ম্যাচ

৭ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান

  • বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল

১৫ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, গ্রুপ পর্বের ১ম বনাম গ্রুপ পর্বের চতুর্থ

বিজ্ঞাপন

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন