বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্বকাপের মাঠ: ইডেন গার্ডেনস

October 4, 2023 | 3:06 pm

স্পোর্টস ডেস্ক

ভারতের ইতিহাসের অন্যতম ঐতিহ্যবাহী স্টেডিয়াম কলকাতার ইডেন গার্ডেনস। দেশটির সবচেয়ে পুরাতন স্টেডিয়ামও এটি। আহমেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামের আগে এটিই ছিল ভারতের সবচেয়ে বড় স্টেডিয়াম। এবারের বিশ্বকাপে ইডেন গার্ডেনস বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ভেন্যু। কেননা এখানেই বাংলাদেশ নিজদের দুটি ম্যাচ খেলবে। যার মধ্যে নেদারল্যান্ডস ও পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে। এছাড়াও বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালসহ মোট পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে।

বিজ্ঞাপন

স্টেডিয়ামের পরিচিতি ও ইতিহাস

১৮৬৪ সালে কলকাতার ইডেন গার্ডেনসের ঐতিহাসিক স্টেডিয়ামের যাত্রা শুরু। ভারতের ইতিহাসের সবচেয়ে পুরাতন স্টেডিয়ামের তকমা নেওয়া এই স্টেডিয়াম কেবল পুরাতনই নয়, ভারতের ক্রিকেট ঐতিহ্যের বড় বাহকও। লর্ডসের বাইরে প্রথম বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয় কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেনসেই। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার ১৯৮৭ সালের সেই ফাইনালে এখন পর্যন্ত রেকর্ড ৯৫ হাজার দর্শকের উপস্থিতি ছিল। সে সময় ইডেন গার্ডেনসের দর্শক ধারণ ক্ষমতা ছিল এক লাখ। তবে ২০১১ বিশ্বকাপের আগে এই স্টেডিয়ামের সংস্কারের সময় দর্শক ধারণ ক্ষমতা কমিয়ে ৬৩ হাজারের কিছু বেশি করা হয়।

ইডেন গার্ডেনসের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ১৯৩৪ সালে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট দিয়ে। তবে ওয়ানডে ক্রিকেটে অভিষেকের জন্য অপেক্ষা করতে হয় ১৯৮৭ সাল পর্যন্ত। পাকিস্তানের বিপক্ষে ভারতের ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় ঐতিহাসিক এই স্টেডিয়ামের। এর মধ্যে ১৯৮৪ সাল পর্যন্ত অবশ্য ফুটবল স্টেডিয়াম হিসেবে ব্যবহৃত হয় এটি।

উইকেটের ধরন

ঐতিহাসিকভাবে ইডেন গার্ডেনস স্টেডিয়ামটি স্পিনারদের সহায়তা দিয়ে এসেছে। স্পিনারদের সুবিধা দিয়ে আসলেও এই উইকেট ব্যাটারদের জন্যও স্বর্গ। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটিও এই স্টেডিয়ামেই। শ্রীলংকার বিপক্ষে ২০১৪ সালে রোহিত শর্মা ১৭৩ বলে ২৬৪ রানের বিধ্বংসী সেই ইনিংস খেলেছিলেন।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত ইডেনে ৩৫টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে ২০টিতেই প্রথমে ব্যাট করা দল জয় পেয়েছে। আর ১৪টিতে জিতেছে রান তাড়া করা দলটি। এখানে প্রথম ইনিংসের রানের গড় ২৪১ আর দ্বিতীয় ইনিংসে ২০৩। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত শ্রীলংকার বিপক্ষে ভারতের করা ৪০৪ রানের ইনিংসটি ইডেনের সর্বোচ্চ।

ইডেন গার্ডেনসে এবারের বিশ্বকাপ

  • বিশ্বকাপের ২৮তম ম্যাচ

২৩ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, বাংলাদেশ বনাম নেদারল্যান্ডস

  • বিশ্বকাপের ৩১তম ম্যাচ

৩১ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, বাংলাদেশ বনাম পাকিস্তান

বিজ্ঞাপন
  • বিশ্বকাপের ৩৭তম ম্যাচ

৫ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, ভারত বনাম দক্ষিণ আফ্রিকা

  • বিশ্বকাপের ৪৪তম ম্যাচ

১১ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, ইংল্যান্ড বনাম পাকিস্তান

  • বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল

১৬ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, গ্রুপ পর্বের ২য় বনাম গ্রুপ পর্বের ৩য়

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন