বিজ্ঞাপন

সিকিমে আকস্মিক বন্যায় বেড়েছে তিস্তার পানি, ২৩ ভারতীয় সেনা নিখোঁজ

October 4, 2023 | 1:47 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সিকিমে আকস্মিক বন্যার কারণে তিস্তা নদীতে দেশটির ২৩ জন সেনা নিখোঁজ হয়েছেন। তাদের উদ্ধারে ব্যাপক তল্লাশি শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। সেখানে বলা হয়, চুংথাং বাঁধ থেকে পানি ছাড়ার ফলে নদীতে পানির স্তর হঠাৎ করে ১৫-২০ ফুট বেড়েছে। এতে প্রদেশটির লাচেন উপত্যকার কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় সিংটামের কাছে বারদাং’এ পার্ক করা সেনাদের গাড়িগুলোও ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনায় কিছু যানবাহন ডুবে গেছে এবং ২৩ জন সেনা সদস্য নিখোঁজ হয়েছেন। তাদের উদ্ধারে সার্চ অপারেশন চলছে।

সিকিমে রাতভর ভারী বৃষ্টি হয়েছে। উত্তর সিকিমের লোনাক হ্রদের উপর হঠাৎ বৃষ্টিপাতের ফলে তিস্তা নদীর পানি বেড়ে যায় এবং তীব্র স্রোত দেখা দেয়। নদীটি বাংলাদেশে প্রবেশের আগে সিকিম ও পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে।

সিকিম প্রশাসন বাসিন্দাদের জন্য উচ্চ সতর্কতা জারি করেছে। স্থানীয় বাসিন্দাদের দ্বারা সামজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা ভিডিওতে দেখা যায়, রাস্তা পানিতে ভেসে গেছে এবং পানিতে থৈথৈ অবস্থা নদীর।

বিজ্ঞাপন

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। এ সময় তিনি বলেছেন, ‘কেউ আহত হয়নি। তবে সরকারি সম্পত্তির উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। সিংটামেও কয়েকজন নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। ত্রাণ তৎপরতা চলছে।’

ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সিকিমের চুংথাং হ্রদ উপচে পড়ায় তিস্তা নদীর পানি বেড়ে গেছে। গাজলডোবা, দোমোহনী, মেখলিগঞ্জ এবং ঘিশের মতো নিচু এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সতর্ক থাকতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন