বিজ্ঞাপন

৯৪৪ কোটি টাকা ব্যয়ে পায়রা সমুদ্রবন্দরে নির্মিত হবে টার্মিনাল

October 4, 2023 | 8:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পায়রা সমুদ্রবন্দরে প্রথম টার্মিনাল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে সরকারের ব্যয় হবে ৯৪৩ কোটি ৬৩ লাখ ৭৫ হাজার ৩৪৯ টাকা। যৌথভাবে টার্মিনালটি নির্মাণ করা হবে।

বিজ্ঞাপন

বুধবার (৪ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বিষয়টি অবহিত করেন।

তিনি বলেন, ‘সভায় পঞ্চগড়ের বোদা উপজেলায় ৮৯১ মিটার সেতু নির্মাণের পূর্ত কাজ ১১০ কোটি টাকা ব্যয়ে ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ারিংকে দেওয়ার অনুমোদন দিয়েছে। পাশাপাশি ১০২ কোটি ৪০ লাখ ১৬ হাজার ৮৫৭ টাকা ব্যয়ে বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্কের মাটি ভরাটের অনুমোদন দেওয়া হয়েছে।’

এছাড়া ‘ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (ওয়েকেয়ার)’ প্রকল্পের প্যাকেজ-৬’র পূর্ত কাজে ১০১ কোটি ৩৬ লাখ ৮৪ হাজার ৭৪২ টাকা এবং সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ পিডব্লিউ-৪ এর পূর্ত কাজে ৩৫৮ কোটি টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, “নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘পায়রা সমুদ্রবন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ৯৪৩ কোটি ৬৩ লাখ ৭৫ হাজার ৩৪৯ টাকা ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। যৌথভাবে এ কাজ পেয়েছে সিআরপিজি অ্যান্ড সিসিইসিসি।”

তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃক ‘বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক, মুন্সিগঞ্জ (২য় সংশোধিত)’- প্রকল্পের ভূমি উন্নয়ন (অতিরিক্ত) মাটি ভরাটের পূর্ত কাজ যৌথভাব এনডিই, এনএনবিএল এবং এসি’র কাছ থেকে ১০২ কোটি ৪০ লাখ ১৬ হাজার ৮৫৭ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

সাঈদ মাহবুব খান জানান, স্থানীয় সরকার বিভাগের প্রস্তাবের প্রেক্ষিতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহ্যান্সমেন্ট প্রোগ্রাম (ওয়েকেয়ার) ফেজ-১ প্রকল্পের প্যাকেজ-৬’র পূর্ত ডাইনকো লিমিটেডের কাছ থেকে ১০১ কোটি ৩৬ লাখ ৮৪ হাজার ৭৪২ টাকায় কেনার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার বিভাগের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর কর্তৃক ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ (২য় পর্যায়)’ প্রকল্পের আওতায় পঞ্চগড় জেলার বোদা উপজেলায় ৮৯১ মিটার সেতু নির্মাণের পূর্ত কাজ ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ের কাছ থেকে ১১০ কোটি টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক ও জনপথ অধিদফতর সড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নম্বর পিডব্লিউ-৪ এর পূর্ত কাজ যৌথভাবে ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ারিং, হাসান টেকনো বিল্ডার্স এবং মাসুদ হাই-টেক ইঞ্জিনিয়ারিংয়ের কাছ থেকে ৩৫৮ কোটি টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র সচিবত্রুটিযুক্ত এয়ারক্রাফট শনাক্ত করে ব্যবস্থা নেওয়ার পরামর্শমিয়ানমারে সংঘাত: বিস্ফোরণের বিকট শব্দে টেকনাফবাসীর নির্ঘুম রাতফের সম্মেলনের তারিখ ঘোষণা, স্বপনের সামনে ২ নেতার পালটাপালটিএডিস লার্ভা পাওয়ায় স্কয়ার হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানাপদ্মা সেতু প্রকল্পের সমাপনী ঘোষণায় মাওয়া যাচ্ছেন প্রধানমন্ত্রীনৌবাহিনীর নবীনদের কুচাকাওয়াজে ভারতীয় নৌপ্রধানশনিবার বিক্ষোভ, রোববার থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণাপথচারীকে ধাক্কা, পালানোর সময় বাইক উল্টে চালক নিহতসাংবাদিক কনক ও আইনজীবী মহসীনকে আপিল বিভাগে তলব সব খবর...
বিজ্ঞাপন