বিজ্ঞাপন

ইংল্যান্ডের ব্যাটিং দিয়ে পর্দা উঠছে ভারত বিশ্বকাপের

October 5, 2023 | 2:04 pm

স্পোর্টস ডেস্ক

অপেক্ষার পালা শেষ। এবার শুরু লড়াই। ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বুধবার (৫ অক্টোবর) ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ১৩তম ওয়ানডে বিশ্বকাপ। উদ্বোধনী ম্যাচে টস জিতে প্রথমে ইংল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রন জানিয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক টম লাথাম। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিট।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে ১০টি দল, ১০টি ভেন্যুতে ৪৬ দিনে ৪৮ ম্যাচের টুর্নামেন্ট। আজ ৫ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। ১৯ নভেম্বর চূড়ান্ত হবে কার হতে উঠবে এবারের বিশ্বকাপ শিরোপা।

গেল তিন বিশ্বকাপে স্বাগতিকদের হাতেই উঠেছে শিরোপা। ২০১১ সালে ভারত যৌথভাবে বিশ্বকাপের আয়োজক ছিল সেবার শিরোপা উঠেছিল মহেন্দ্র সিং ধোনির হাতে। ২০১৫ সালে নিউজিল্যান্ডের সঙ্গে যৌথভাবে বিশ্বকাপের আয়োজক ছিল অস্ট্রেলিয়া। সেবার মাইকেল ক্লার্কের হাত ধরে অস্ট্রেলিয়া জিতেছিল ৫ম বিশ্বকাপ শিরোপা। আর ২০১৯ সালের আয়োজোক ইংল্যান্ড তো মহাকাব্যিক ফাইনাল জিতে প্রথম শিরোপাও জিতেছিল। এবার কি আয়োজক হিসেবে এই রেকর্ড ধরে রাখতে পারবে ভারত?

ইংল্যান্ড-নিউজিল্যান্ডের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ড পরিস্কার ফেভারিট। গত বিশ্বকাপের সুপার ওভারের ‘হিরো’ জোফরা আর্চার অবশ্য এবারের বিশ্বকাপ খেলছেন না। তবুও বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের দলে দুর্বলতা খুঁজে বের করা মুশকিল। জোফরা আর্চার না থাকলেও  মার্ক উড, ক্রিস ওকস, রিস টপলি, স্যাম কারানের মতো পেসারদের নিয়ে ইংলিশদের পেস আক্রমণ দুর্দান্ত। স্পিন আক্রমণে আদিল রশিদ, মঈন আলির মতো ক্রিকেটার আছেন। ইংলিশদের ব্যাটিং গভীরতাটাই তাদের বড় শক্তি। জনি বেয়ারেস্টো, দাভিদ মালান, জো রুট, জস বাটলার, বেন স্টোকস, মঈন আলী, লিয়াম লিভিংস্টোনের মতো সেরা ব্যাটাররা ইংলিশদের ব্যাটিং ইউনিটে। বিশ্বকাপটা চনমনে শুরুর প্রত্যাশায় আজ প্রথম ম্যাচটা নিশ্চয় জিততে মরিয়া হবে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডেরও অবশ্য ম্যাচ জয়ের যথেষ্ট রসদ আছে। ইনজুরির কারণে ব্যাটিংয়ের বড় তারকা কেন উইলিয়ামসন ও বোলিংয়ের বড় তারকা টিম সাউদিকে আজ পাচ্ছে না কিউইরা। তবে ডেভন কনওয়ে, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, জিমি নিশাম, মিচেল স্যান্টনার, ইশ শোধি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্টের মতো ক্রিকেটার আছেন তাদের।

ইংল্যান্ড একাদশ

জনি বেয়ারেস্টো, দাভিদ মালান, জো রুট, হ্যারি ব্রুক, জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), লিয়াম লিভিংস্টোন, মঈন আলী, স্যাম কারান, ক্রিস ওকস, মার্ক উড এবং আদিল রশিদ।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ড একাদশ

উইল ইয়ং, ডেভন কনওয়ে, রাচিন রবিন্দ্র, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, টম লাথাম (অধিনায়ক ও উইকেটরক্ষক), মার্ক চ্যাপম্যান, ম্যাট হেনরি, জেমস নিশাম, মিচেল স্যান্টনার এবং ট্রেন্ট বোল্ট।

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন