বিজ্ঞাপন

রাশিয়ার সহযোগিতা উল্লেখ না করলে অন্যায় হবে: ইয়াফেস ওসমান

October 5, 2023 | 8:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

পাবনা থেকে: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে রাশিয়ার সহযোগিতা উল্লেখ না করলে অন্যায় হবে বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে রাশিয়া থেকে আসা ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠনে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে ইউরেনিয়াম আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোসি। ঐতিহাসিক এই কমিশনিংয়ের মধ্য দিয়ে ইউরেনিয়াম জ্বালানির যুগে প্রবেশ করেছে বাংলাদেশ।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন, আইএইএ এর ডিজি মি. রাফায়েল মারিয়ানো গ্রসি, রোসাটম এর ডিজি মি. আলেক্সি লিখাচেভ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান বিশ্বাস, ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নায়েব আলী বিশ্বাস, পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথাসহ বিভিন্ন স্তরের মানুষ। দুপুর ৩টার কিছু আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেডিডেন্ট ভ্লাদিমির পুতিন অনুষ্ঠানে ভার্চুয়াল্লি যুক্ত হওয়ার পর কড়তালি দিয়ে তাদের অভ্যর্থনা জানায় অনুষ্ঠানে উপস্থিত সর্বসাধারণ ও কর্মকর্তারা। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের একটি ভিডিও চিত্র দেখানোর সময়েও কড়লতালিতে ফেটে পড়ে অনুষ্ঠানস্থল।

বিজ্ঞাপন

বিজ্ঞান ও স্থপতি প্রতিমন্ত্রী বলেন, ‘এ এক অনন্য ইতিহাস। আমি গর্বভরে বলতে পারি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উৎসাহ ও আশীর্বাদ আমাদের সঙ্গে রয়েছে। তাছাড়া জনগনের ভালোবাসা ছিল বলেই আমরা এগিয়ে যেতে পেরেছি। পাশাপাশি দুঃখ দিনের বন্ধুরাষ্ট্র (রাশিয়া) এর সহায়তা উল্লেখ না করলে অন্যায় হবে।’

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন