বিজ্ঞাপন

রোডমার্চের বহর নিয়ে চট্টগ্রামের সমাবেশে ফখরুল

October 5, 2023 | 9:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বৃষ্টি উপেক্ষা করে বিপুল জনসমাগমের মধ্যে চট্টগ্রামে চলছে বিএনপির সমাবেশ। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা কুমিল্লা থেকে গাড়িবহর নিয়ে সমাবেশে যোগ দিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রোডমার্চের বহর সিটি গেইট অতিক্রম করে নগরীতে প্রবেশ করে বলে জানান নগর যুবদলের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহেদ। এ সময় নগর বিএনপির নেতারা কেন্দ্রীয় নেতাদের স্বাগত জানান। বিএনপি নেতাদের বরণ করে নিতে নগরীর প্রবেশপথে বিপুল নেতাকর্মীর সমাগম ঘটে।

জনতার ভিড় সরিয়ে গাড়িবহরকে এগিয়ে দিতে হিমশিম খেতে হয়েছে পুলিশকে। সেখান থেকে কেন্দ্রীয় নেতারা সরাসরি সমাবেশস্থলে আসেন রাত ৯টায়। কেন্দ্রীয় নেতাদের মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান আছেন।

এর আগে, দুপুর আড়াইটা থেকে নগরীর নুর আহমদ সড়কে দলীয় কার্যালয় নাসিমন ভবনের দক্ষিণে বানানো ভ্রাম্যমাণ মঞ্চে শুরু হয় সমাবেশ। সরকার পতনের একদফা দাবিতে এ সমাবেশ হচ্ছে। এর মধ্য বিএনপির ‘এক দফা’ আন্দোলনের ‘সেপ্টেম্বর ঘোষিত’ কর্মসূচি শেষ হচ্ছে।

বিজ্ঞাপন

এদিন সকাল থেকেই চট্টগ্রাম নগরীসহ আশপাশের এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। বিকেল থেকে কিছুটা কমে এলেও তার আগ থেকেই সমাবেশস্থল কানায়-কানায় পূর্ণ হয়ে যায়। চট্টগ্রাম নগরী, উত্তর-দক্ষিণ, কক্সবাজার, তিন পার্বত্য জেলা, ফেনী, কুমিল্লা থেকেও নেতাকর্মীরা দলে দলে মিছিল নিয়ে সমাবেশে যোগ দেন। মঞ্চে ওঠা নিয়ে নেতাকর্মীদের মধ্যে কয়েক দফা ‍হুড়োহুড়ির ঘটনাও ঘটেছে।

নেতাকর্মীদের হাতে বিভিন্ন ব্যানার-ফেস্টুনের পাশাপাশি দলীয় প্রতীক ধানের শীষও দেখা গেছে। এছাড়া অনেকে রং-বেরংয়ের টিশার্ট পরে আসেন। সমাগমের মধ্যেই কয়েক পশলা বৃষ্টি হলেও নেতাকর্মীরা সরে যাননি। স্লোগানে স্লোগানে মুখর করে রেখেছেন পুরো সমাবেশস্থল। মঞ্চের একপাশে বানানো হয়েছে প্রতীকী কারাগার। সেখানে কয়েদির পোশাক পরে কয়েকজন দলীয় কর্মী অবস্থান নিয়েছেন। মামলা, গ্রেফতার-নির্যাতনের প্রতীকী প্রতিবাদ হিসেবে এই কারাগার স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন নগর যুবদলের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহেদ।

এর আগে, সকাল সাড়ে ১০টায় কুমিল্লার বুড়িচং উপজেলার কালাকচুয়া খন্দকার ফুড গ্যালারি মাঠে বিএনপির রোডমার্চের উদ্বোধনী সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে সমাবেশ শেষে ফেনীর মহিপালে আরেকটি পথসভায় বক্তব্য দেন কেন্দ্রীয় নেতারা। এরপর গাড়িবহর মীরসরাই, সীতাকুণ্ড হয়ে প্রবেশ করে চট্টগ্রাম নগরীতে এবং নেভাল মোড়ে এসে সমাবেশে যোগ দেওয়ার মধ্য দিয়ে রোডমার্চ শেষ হয়েছে।

বিজ্ঞাপন

কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহেদুল কবির সারাবাংলাকে বলেন, ‘শান্তিপূর্ণভাবে সমাবেশ হচ্ছে। কোনো ধরনের সমস্যা নেই। সুন্দরভাবে সমাবেশ যাতে শেষ হয়, সেজন্য আমরা সহযোগিতা করছি।’

সারাবাংলা/আইসি/আরডি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন